পাকিস্তানে আবারও ফিক্সিং কাণ্ড, নিষিদ্ধ আফ্রিদি

সংগৃহীত ছবি

পাকিস্তানে আবারও ফিক্সিং কাণ্ড, নিষিদ্ধ আফ্রিদি

অনলাইন ডেস্ক

প্রায় এক যুগ আগে এক বার স্পট ফিক্সিং কাণ্ড পুরো পাকিস্তান ক্রিকেটকেই নাড়িয়ে দিয়েছিল। এরপর ভূমিকম্পের আফটার শকের মতো নিয়মিত বিরতিতে এমন ম্যাচ কিংবা ম্যাচের অংশবিশেষ গড়াপেটার বিষবাষ্প প্রায়ই পাকিস্তানের পিছু নিয়েছে। সম্প্রতি এমন কাণ্ড ঘটেছে আরও একবার। মঙ্গলবার পাকিস্তান ক্রিকেট বোর্ড এই কারণেই নিষিদ্ধ করেছে দেশের উঠতি স্পিনার আসিফ আফ্রিদিকে।

আফ্রিদি অবশ্য সরাসরি ম্যাচ কিংবা স্পট ফিক্সিং করেননি। প্রস্তাব পেয়েছিলেন গড়াপেটার, তবে এরপরও তিনি তা বোর্ডকে জানাননি। তাই নিষেধাজ্ঞার খড়্গ নেমে এসেছে তার ওপর। তার বিরুদ্ধে করা হয়েছে মামলা।

সেটা যত দিন পর্যন্ত সমাধান না হচ্ছে, তত দিন কোনো ধরনের ক্রিকেটে অংশ নিতে পারবেন না তিনি।

গতকাল পাক বোর্ড এক বিবৃতিতে বিষয়টি জানায়। সেখানে বলা হয়, আসিফ এমন অপরাধ করেছেন যা ক্রিকেটকে কলুষিত করতে পারে। যদিও বিষয়টি খোলাসা করেনি বোর্ড।

তবে কতদিনের জন্য তাকে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে এবং কী ধরণের দুর্নীতি তিনি করেছেন সেসব বিষয়ে কোনো স্পষ্ট বার্তা দেয়নি পিসিবি। আসিফের বিরুদ্ধে ক্রিকেটের দুটি ধারা ভঙ্গের অভিযোগ ওঠায় তাকে ২.৪ ধারায় নোটিশ পাঠিয়েছে বোর্ড। নোটিশের জবাব দিতে এ ক্রিকেটারকে ১৪ দিনের সময় বেধে দিয়েছে পিসিবি।

তার অপরাধ কী, সেটা জানিয়েছে ক্রিকইনফো। তারা জানিয়েছে, ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পরপরই বোর্ডকে জানানোর কথা আফ্রিদির। কিন্তু সেটা তিনি করেননি। সে কারণেই এবার নিষিদ্ধ হতে হলো তাকে।

পাকিস্তানে বর্তমানে চলছে জাতীয় টি-টোয়েন্টি কাপ। সেখানেও খেলছিলেন তিনি। মাত্র একটি ম্যাচে খেলেছেন অবশ্য। শিকার করেছেন দু’টি উইকেট।  

এর আগে চলতি বছরের শুরুতে পাকিস্তান সুপার লিগে পারফর্ম করার সুবাদে প্রথম বার পাকিস্তান দলে ডাক পান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই সিরিজে প্রথম একাদশে জায়গা মেলেনি।  

সাম্প্রতিক কালে ক্রিকেটে দুর্নীতি নিয়ে কঠোর অবস্থানে নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এর আগে উমর আকমল, মোহাম্মদ ইরফান, আর মোহাম্মদ নওয়াজের ওপর নেমে এসেছিল এমন নিষেধাজ্ঞা।  

news24bd.tv/আলী