শরীর সায় দিচ্ছে না, অবসরের সিদ্ধান্ত ফেদেরারের

সংগৃহীত ছবি

শরীর সায় দিচ্ছে না, অবসরের সিদ্ধান্ত ফেদেরারের

অনলাইন ডেস্ক

খুব দ্রুতই টেনিসকে বিদায় বলে দিতে যাচ্ছেন সুইস কিংবদন্তি রজার ফেদেরার। আজ শুরুতে এক ভিডিও বার্তায় পরে আনুষ্ঠানিক বিবৃতিতে নিজের অবসরের সিদ্ধান্ত জানান ফেদেরার। তিনি জানান, চলতি মাসে লেভার কাপ শেষেই টেনিস থেকে অবসর নিবেন তিনি।

হাঁটুর চোটের কারণে দীর্ঘদিন ধরে কোর্টের বাইরে রয়েছে ফেদেরার।

সবশেষ তাকে দেখা গিয়েছিল ২০২১ উইম্বলডনে। চলতি মাসের ২৩ তারিখ লন্ডনে শুরু হবে লেভার কাপ। তিন দিনের এই টুর্নামেন্ট শেষেই দীর্ঘ ২৪ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানবেন ফেডএক্স খ্যাত এই তারকা।

নিজের অবসর নিয়ে ফেদেরার বলেছেন, ‘আমার শরীর আমাকে পরিষ্কার বার্তা দিয়ে দিয়েছে।

গত ২৪ বছরে আমি ১৫০০ এর বেশি ম্যাচ খেলেছি। তবে আমাকে স্বীকার করে নিতে হবে, এটাই প্রতিযোগিতামূলক টেনিস ছাড়ার সঠিক সময়। ’

মার্কিন কিংবদন্তি পিট সামপ্রাসকে পেছনে ফেলে একটা সময় ছেলেদের টেনিসে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের ইতিহাস করেছিলেন। ২০১৮ সালে সবশেষ গ্র্যান্ড স্লাম জেতা এই তারকা থামছেন নামের পাশে ২০টি মেজর ট্রফির কৃতিত্ব নিয়ে। চোট যদি খুব বড় বাধা হয়ে না দাঁড়াত কে জানে গ্র্যান্ড স্লাম জয়ে রাফায়েল নাদাল (২২) আর নোভাক জকোভিচ (২১) হয়তো তাকে কখনও পেছনে ফেলতে পারতেন না।

পেছনে পড়েছেন তাতে কি! টেনিস ইতিহাসের আকাশে ফেদেরার থাকবেন উজ্জ্বল নক্ষত্র হয়ে। ১৯৯৮ সালে মাত্র ১৬ বছরেই প্রতিযোগিতামূলক টেনিসে অভিষেক হয় ফেদেরারের। ২০০৩ সালে উইম্বলডন দিয়ে প্রথম গ্র্যান্ড স্লাম জয়ের কৃতিত্ব দেখান তিনি। এরপর একের পর এক ইতিহাস গড়ে গেছেন তিনি। একটা সময় তো নিজেকে সবার ধরাছোঁয়ার বাইরে নিয়ে যান ফেদেরার।

প্রথম গ্র্যান্ড স্লাম জয়ের পরের বছর এটিপি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন ফেদেরার। এরপর ৩১০ সপ্তাহ শীর্ষস্থান অক্ষুণ্ণ রাখেন তিনি। গড়েন টেনিস ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ডটি। এরপর ২০২১ সালের ফেব্রুয়ারিতে জকোভিচ এই ভেঙে নিজের দখলে নেন।

টেনিস কোর্টকে খুব দ্রুত বিদায় বললেও ফেদেরার ইঙ্গিত দিয়েছেন আজীবন টেনিসের সঙ্গে থাকার। নিজের বিবৃতিতে ফেদেরার আজ বলেছেন, ‘টেনিস, আমি তোমাকে ভালোবাসি এবং কখনও তোমাকে ছেড়ে যাবো না। ’   

news24bd.tv/সাব্বির

এই রকম আরও টপিক