খুলনায় ছাত্রদের ক্লাসে ফেরাতে ১০ সিদ্ধান্ত

খুলনায় ছাত্রদের ক্লাসে ফেরাতে ১০ সিদ্ধান্ত

খুলনা প্রতিনিধি

ঢাকায় দুই শিক্ষার্থীর অকাল মৃত্যুতে সারা দেশের শিক্ষার্থীদের মাঝে অসন্তোষ বিরাজ করছে। ফলে খুলনায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও শিক্ষকদের ত্রি-পক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার রাতে খুলনা সার্কিট হাউজে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসান।

এতে বলা হয়, শিক্ষকরা উদ্যোগ নিলেই উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। শিক্ষার্থীদের বোঝাতে হবে, এখন আর আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই।

বৈঠকে ছাত্রদের ক্লাসে ফেরাতে ১০ দফা সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে রয়েছে- শনিবার থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকরা শিক্ষার্থী, অভিভাবক ও ব্যবস্থাপনা কমিটির সঙ্গে আলাদা বৈঠক করবেন এবং তাদেরকে উদ্বুদ্ধ করবেন।

ফিটনেসবিহীন যানবাহন এবং ড্রাইভিং লাইসেন্সবিহীন চালকরা যাতে গাড়ি চালাতে না পারে সেজন্য ভ্রাম্যমাণ আদালতের সংখ্যা বাড়ানো হবে, ফুটপাথ দখলমুক্ত করা হবে, শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত ছাত্র সমাবেশের আয়োজন ও শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা হবে, কোনো স্বার্থান্বেষী মহল যাতে এই ছাত্র আন্দোলনে যুক্ত হয়ে স্যাবোটাজ ঘটাতে না পারে সেদিকে তীক্ষ্ণ নজর রাখতে হবে, ছাত্রনেতাদের সঙ্গে আলোচনা অব্যাহত রাখা হবে, গণমাধ্যম যেন যথাযথ ভূমিকা পালন করে, পরিবহন মালিক সমিতি ও চালক সমিতির সঙ্গে পৃথক বৈঠক অনুষ্ঠিত হবে, কোনো রকম নৈরাজ্যকর পরিস্থিতির উদ্ভব হলে প্রশাসন কঠোর হবে।

প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান কী পদক্ষেপ গ্রহণ করলো তা’ প্রতিদিন প্রতিবেদন আকারে জেলা প্রশাসককে অবহিত করবেন বলে সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়।  

বৈঠকে সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান, খুলনা সিটির নব নির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. হুমায়ুন কবীর এবং পুলিশ সুপার এসএম শফিউল্লাহ উপস্থিত ছিলেন। মহানগরীর বিভিন্ন কলেজের অধ্যক্ষ এবং স্কুলের প্রধান শিক্ষকসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা ও ছাত্র নেতারা বৈঠকে অংশ নেন।

(নিউজ টোয়েন্টিফোর/শাহীন/তৌহিদ)
 

সম্পর্কিত খবর