পরাশক্তি হিসেবে রাশিয়ার সঙ্গে কাজ করবে চীন: সি জিন পিং
পরাশক্তি হিসেবে রাশিয়ার সঙ্গে কাজ করবে চীন: সি জিন পিং

সংগৃহীত ছবি

পরাশক্তি হিসেবে রাশিয়ার সঙ্গে কাজ করবে চীন: সি জিন পিং

অনলাইন ডেস্ক

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) উজবেকিস্তানের সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলন শুরুর আগে সমরখন্দে বিশ্বের ক্ষমতাধর দুই দেশ রাশিয়া ও চীনা প্রেসিডেন্টের মধ্যে বৈঠক হয়। বৈঠকে পুতিনকে উদ্দেশ্য করে সি জিন পিং বলেন, পরাশক্তির ভূমিকা গ্রহণের জন্য রাশিয়ার সঙ্গে কাজ করতে ইচ্ছুক চীন।  সামাজিক বিশৃঙ্খলার মাধ্যমে নাড়িয়ে দেওয়া বিশ্বে স্থিতিশীলতা অর্জন ও ইতিবাচক শক্তি প্রয়োগে পথপ্রদর্শকের ভূমিকাও পালন করতে চায় চীন।

গোলটেবিল বৈঠকে দুই দেশের অন্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এ সময় দুই দেশের বাণিজ্য সম্পর্কসহ ‘বহুমুখী সম্পর্কের’ প্রশংসা করেন পুতিন। গত বছর চীনের সাথে ১৪০ বিলিয়ন ডলারের বাণিজ্যের কথা তুলে ধরে বলেন, ২০২২ সালের প্রথমার্ধে বানিজ্য ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বছরের শেষ নাগাদ এই সংখ্যা ২০০ বিলিয়ন ডলারে পৌঁছাতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।  

পুতিন জানান চীনের 'এক চীন' নীতিকে সমর্থন করে রাশিয়া।

এ সময় তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের ‘উস্কানিমূলক’ কর্মকাণ্ডের নিন্দা করেন তিনি। তিনি আরও বলেন, একমুখী বিশ্ব গড়ে তোলার জন্য সম্প্রতি যে চেষ্টা শুরু হয়েছে, তা পুরোপুরি কুৎসিত এবং অগ্রহণযোগ্য।

ইউক্রেন ইস্যুতে চীনের নিরপেক্ষ অবস্থানের জন্য চীনকে ধন্যবাদ জানিয়ে বলেন, ইউক্রেন ‍যুদ্ধের ভবিষ্যত নিয়ে চীনের প্রশ্ন ও উদ্বেগ থাকতে পারে। এ বিষয়ে বিস্তারিতভাবে সবকিছু ব্যাখ্যা করার প্রতিশ্রুতি দেন তিনি।

সূত্র: আরটি।

news24bd.tv/আজিজ