রানির শেষকৃত্যে পালিত হবে ২ মিনিটের জাতীয় নীরবতা 
রানির শেষকৃত্যে পালিত হবে ২ মিনিটের জাতীয় নীরবতা 

সংগৃহীত ছবি

রানির শেষকৃত্যে পালিত হবে ২ মিনিটের জাতীয় নীরবতা 

অনলাইন ডেস্ক

আগামী ১৯ সেপ্টেম্বর হবে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য। এ সময় পালন করা হবে ২ মিনিটের জাতীয় নীরবতা। রানির শেষকৃত্য নিয়ে নতুন এই তথ্য জানিয়েছে বাকিংহাম প্যালেস।

ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, আগামী ১৯ সেপ্টেম্বর শোকসভায় আগত অতিথিদের জন্য স্থানীয় সময় সকাল ৮টায় ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা খোলা হবে।

তারপর সকাল ১১টার দিকে ১৪২ জন নাবিক দ্বারা সুসজ্জিত রাজকীয় নৌবাহিনীর স্টেট গান ক্যারেজ ওয়েস্টমিনস্টার হল থেকে রানির কফিনটি ওয়েস্টমিনস্টার অ্যাবের দিকে নিয়ে যাবে।

সমস্ত প্রক্রিয়া শেষ হওয়ার পর দুই মিনিটের জাতীয় নীরবতা পালনের মাধ্যমে অন্ত্যেষ্টিক্রিয়া সকল কার্যক্রম সমাপ্ত করা হবে। দুপুরের আগেই যাবতীয় কার্যক্রম শেষ হওয়ার আশা করা হচ্ছে বলে জানা যায়। রানির শেষকৃত্য অনুষ্ঠানে সারা বিশ্ব থেকে প্রায় ২ হাজার অতিথি উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

রানির শেষকৃত্যকে সামনে রেখে এরই মধ্যে লন্ডনে হাজির হতে শুরু করেছেন বিশ্বনেতারা। অনুষ্ঠানের আগে কঠোর নিরাপত্তা নিশ্চিতে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ সদস্য। ঢাকনা খুলে ম্যানহোল পর্যন্ত দেখা হচ্ছে। এমনকি প্রতিটি ভবনের ছাদেও মোতায়েন করা হয়েছে পুলিশ। নিরাপত্তার চাদরে মুড়িয়ে ফেলা হয়েছে গোটা লন্ডন শহর।

ব্রিটেন সরকার বলছে, রানির শেষকৃত্য ঘিরে যেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে, তা নিশ্চিতে কাজ করছে প্রশাসন। সর্বসাধারণের শ্রদ্ধা জানাতে বর্তমানে রানির কফিন রাখা হয়েছে ওয়েস্টমিনস্টার হলে। রাস্তায় লাইন ধরে সেখানে রানির প্রতি শ্রদ্ধা জানাতে যাচ্ছে হাজারো মানুষ। সময়ের সঙ্গে বাড়ছে ভিড়। বিবিসি বলছে, দীর্ঘ দুই মাইলের বেশি লাইন রয়েছে বর্তমানে।

news24bd.tv/সাব্বির