এমপি পদে কি থাকতে পারবেন পঙ্কজ-রাঙ্গাঁ?
এমপি পদে কি থাকতে পারবেন পঙ্কজ-রাঙ্গাঁ?

সংগৃহীত ছবি

এমপি পদে কি থাকতে পারবেন পঙ্কজ-রাঙ্গাঁ?

অনলাইন ডেস্ক

সম্প্রতি বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ ও  রংপুর-১ আসনে জাতীয় পার্টির সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গাঁকে দলীয় পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। প্রশ্ন উঠেছে, দলীয় পদ হারানোর পর তারা জাতীয় সংসদ সদস্য পদে থাকতে পারবেন কি না।  

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন জানিয়েছেন, দলীয় পদ থেকে অব্যাহতি দেয়া হলেও আওয়ামী লীগের পঙ্কজ দেবনাথ ও জাতীয় পার্টির মসিউর রহমান রাঙ্গাঁর জাতীয় সংসদ সদস্য পদে থাকতে বাধা নেই। তবে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য দলের অনুমোদনের অপেক্ষা করতে হবে।

অ্যাটর্নি জেনারেল বলেন, ‘সংবিধানে বলা আছে- যে দল থেকে নির্বাচিত হয়েছেন, সে দল থেকে যদি কোনো সংসদ সদস্য পদত্যাগ করেন তাহলে তার সংসদ সদস্য পদ শূন্য হবে। অথবা তিনি যদি সংসদে তার দলের বিপক্ষে কোনো বিষয়ে ভোট দেন তাহলে তার সংসদ সদস্য পদ চলে যাবে। ’

তিনি আরও বলেন, তাদের তো দল থেকে বের করে দেওয়া হয়নি। শুধু দলীয় পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

তাছাড়া সংবিধানের ৭০ অনুচ্ছেদে যেটা আছে- তারা সংসদে দলের বিরুদ্ধেও ভোট দেননি। সে কারণে তাদের সংসদ সদস্য পদ যাবে না।

বুধবার জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্যসহ সব পদ থেকে মশিউর রহমান রাঙ্গাঁকে অব্যাহতি দেওয়া হয়। জাপার চেয়ারম্যান জিএম কাদের দলীয় গঠনতন্ত্রে প্রদত্ত ক্ষমতাবলে রাঙ্গাঁকে অব্যাহতি দিয়েছেন। ইতোমধ্যে এ আদেশ কার্যকর হয়েছে। রাঙ্গাঁ ২০১৮ সালের ৩ ডিসেম্বর থেকে ২০২০ সালের ২৬ জুলাই পর্যন্ত জাতীয় পার্টির মহাসচিবের দায়িত্ব পালন করেছেন।

এর আগে ১২ সেপ্টেম্বর আওয়ামী লীগের বরিশাল জেলা শাখার উপদেষ্টা পরিষদের সদস্য পদসহ দলীয় সব পদ থেকে অব্যাহতি দেওয়া হয় বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পঙ্কজ নাথকে।

news24bd.tv/আজিজ