দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি
দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি

সংগৃহীত ছবি

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

যুদ্ধ শুরুর পর থেকেই ইউক্রেনকে বিভিন্নভাবে সাহায্য করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্ররা। অস্ত্র, গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র দিয়ে ইউরোপের দেশটিকে সাহায্য করে আসছে তারা। তবে এবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি করেছে রুশ কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ সতর্কবার্তা দেন।

খবর আল-জাজিরার।

প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যমটি বলছে, ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ না করতে যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি দিয়েছে রুশ কর্তৃপক্ষ। তারা বলছে, যুক্তরাষ্ট্র যদি এবার ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করে তাহলে সেটি সীমা অতিক্রম করে ফেলবে।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র মারিয়া জাকারোভা করে বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র যদি কিয়েভকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করার সিদ্ধান্ত নেয় তবে এটি একটি ‘লাল রেখা’ অতিক্রম করবে এবং তারা ইউক্রেনের সংঘাতের একটি পক্ষ হয়ে উঠবে।

যদি ওয়াশিংটন এমনটি করে তাহলে নিজেদের অঞ্চল রক্ষা করার অধিকার আমাদের রয়েছে। ’

উজবেকিস্তানের রাজধানী সামারখন্দরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিনের বৈঠকের পরেই মস্কো থেকে এমন বার্তা এলো।

যুদ্ধ শুরুর পর থেকেই ওয়াশিংটন কিয়েভকে অ্যাডভান্স গাইডেড মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম সরবরাহ করেছে। এসব ক্ষেপণাস্ত্র ৮০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এমনকি ৩০০ কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম হিমরাসও সরবরাহ করেছে।

তবে রাশিয়ার বিরুদ্ধে ক্ষেপণাস্ত্রগুলো ব্যবহার করা হবে না বলে কিয়েভ প্রতিজ্ঞা করেছে বলে জানিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হয়। রুশ আগ্রাসন থেকে নিজেদের রক্ষা করতে মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা মিত্রদের কাছ থেকে প্রচুর পরিমাণে অস্ত্র চায় কিয়েভ।

news24bd.tv/মামুন