কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্ত সংঘাতে ৩০ জনের মৃত্যু
কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্ত সংঘাতে ৩০ জনের মৃত্যু

সংগৃহীত ছবি

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্ত সংঘাতে ৩০ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পরও প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের দুটি দেশ কিরগিজস্তান-তাজিকিস্তানের মধ্যে সীমান্ত সংঘাত চলমান রয়েছে। শুক্রবার দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষে মারা গেছে অন্তত ৩০ জন। এছাড়াও বহু মানুষের হতাহতের খবর পাওয়া গেছে।

উভয় পক্ষই সহিংসতা শুরু করা এবং যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য একে অপরকে দোষারোপ করছে।

এই সংঘাতে কিরগিজস্তানের ২৪ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এছাড়াও সহিংসতা এড়াতে প্রায় ২০ হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

তবে কিরগিজস্তানের অভিযোগের বিপরীতে তাজিকিস্তান বলছে, সংঘাতে তিনজনের মৃত্যু হয়েছে। এছাড়াও কিরগিজ রক্ষীরা উস্কানি ছাড়াই সীমান্তে গুলি চালাচ্ছে।

এই সংঘর্ষ দুই দেশের মধ্যে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা নতুন করে তৈরি করেছে। এর আগেও দুই দেশের সীমান্ত সংঘাতে ২০২১ সালে মারা গেছে ৫০ জন। বুধবার তিনটি পৃথক ঘটনায় দুইজন নিহত হওয়ার পর নতুন করে উত্তেজনা বাড়ে দু’দেশের সীমান্তে।

কিরগিজ সীমান্ত-রক্ষীরা তাজিকিস্তানকে সীমান্তের এমন একটি অংশে অবস্থান নেওয়ার জন্য অভিযুক্ত করেছে যার সীমানা নির্ধারণ করা হয়নি এখনো। অন্যদিকে, তাজিকিস্তানের দাবি কিরগিজ রক্ষীরা উস্কানি ছাড়াই গুলি চালিয়েছে। দেশ দুটির মধ্যে মোট ১ হাজার কিলোমিটার সীমান্ত রয়েছে যার এক তৃতীয়াংশেরও বেশি বিতর্কিত। ফলে কিছুদিন পরপরই সীমান্তে উত্তেজনা দেখা দেয়।

news24bd.tv/আমিরুল