দ্রুতই ইউক্রেন যুদ্ধ শেষ করতে চান পুতিন
দ্রুতই ইউক্রেন যুদ্ধ শেষ করতে চান পুতিন

সংগৃহীত ছবি

দ্রুতই ইউক্রেন যুদ্ধ শেষ করতে চান পুতিন

অনলাইন ডেস্ক

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণ চালায় রাশিয়া এরপরেই শুরু হয় পার্শ্ববর্তী দুদেশের যুদ্ধ। তবে এবার এই যুদ্ধের শেষ চান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দ্রুতই এ যুদ্ধ শেষ করতে চান বলে জানিয়েছেন তিনি।  

ভারতীয় প্রধানমন্ত্রী মোদিকে পুতিন বলেন, ‘ইউক্রেন সংঘাত নিয়ে নয়াদিল্লির উদ্বেগ আমি বুঝেছি।

এ সংঘাত ‘যত দ্রুত সম্ভব’শেষ করতে চাই আমরা। ’

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) উজবেকিস্তানে রাজধানী সামারখান্দে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনের এক ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী  সঙ্গে বৈঠকে এ কথা বলেন পুতিন। খবর আল-জাজিরার।

ভারতের প্রধানমন্ত্রী পুতিনকে বলেন, ‘আমি জানি বর্মান যুগ যুদ্ধের যুগ নয়।

আমি আপনার সঙ্গে ফোনে কথা বলেছি। গণতন্ত্র, কূটনীতি ও সংলাপ বিশ্বকে একত্রিত করছে। ’

কিন্তু পুতিন বলেন, ‘কিয়েভ আলোচনা প্রত্যাখ্যান করেছে এবং যুদ্ধক্ষেত্রে তারা তাদের নিজস্ব লক্ষ্য অর্জন করতে চায়। ’

এসসিও সম্মেলনের ফাঁকে হওয়া বৈঠকে পুতিন মোদিকে বলেন, ‘ইউক্রেনের সংঘাত নিয়ে আপনার অবস্থান ও উদ্বেগ সম্পর্কে আমি জানি। আমরা যত দ্রুত সম্ভব এটি বন্ধ করার জন্য সবকিছু করবো। তবে দুর্ভাগ্যবশত, বিরোধী পক্ষ নেতৃত্ব আলোচনা প্রক্রিয়া প্রত্যাখ্যান করেছে। তারা সামরিক উপায়ে তাদের লক্ষ্য অর্জন করতে চায়। ’ 

শীতল যুদ্ধের সময় থেকে নয়াদিল্লি ও মস্কোর মধ্যে সম্পর্ক বিদ্যমান। এ ছাড়া ভারতের সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী দেশ রাশিয়া।

এর আগে চীনা নেতা শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকেও একই রকম মন্তব্য করেন পুতিন। এবার ভারতীয় নেতার সঙ্গেও একই কথা বললেন রুশ প্রেসিডেন্ট।  

ইউক্রেনে আক্রমণের জন্য পশ্চিমাদের কঠোর নিষেধাজ্ঞার মুখে চীন ও ভারত উভয়ের সঙ্গেই ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছে রাশিয়া। বর্তমানে মস্কো থেকে সবচেয়ে বেশি জ্বালানি কিনছে এ দুদেশই।

গত ফেব্রুয়ারি ইউক্রেনে সেনা পাঠায় রাশিয়া। ইউক্রেনকে পশ্চিমা আগ্রাসনের প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহার করা থেকে বিরত রাখতে ও রুশ ভাষাভাষীদের রক্ষা করার জন্য তাদের বিশেষ সামরিক অভিযান প্রয়োজনীয় ছিল বলে জানায় মস্কো। বর্তমানে ইউক্রেনের প্রায় এক পঞ্চমাংশ নিয়ন্ত্রণে রয়েছে রাশিয়ার।

news24bd.tv/মামুন