আপিল খারিজ, বিশ্বকাপ খেলবে ইকুয়েডর
আপিল খারিজ, বিশ্বকাপ খেলবে ইকুয়েডর

সংগৃহীত ছবি

আপিল খারিজ, বিশ্বকাপ খেলবে ইকুয়েডর

অনলাইন ডেস্ক

আবারও ইকুয়েডরের বিরুদ্ধে করা চিলির আবেদন খারিজ করে দিলো ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। খেলোয়াড়ের তথ্য জালিয়াতি করে বিশ্বকাপ বাছাইয়ে অংশ নিয়েছে ইকুয়েডর- বারবার এমন অভিযোগ করে আসছিল চিলি। তবে সেগুলো ধোপে টিকলো না। রায় এলো ইকুয়েডরের পক্ষেই।

শুক্রবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে ফিফার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, বায়রন কাস্তিলোকে বিশ্বকাপ বাছাইয়ে খেলানোর ব্যাপারে ইকুয়েডরের কোনো তথ্য জালিয়াতির প্রমাণ পায়নি তারা। যে কারণে নভেম্বরে হতে যাওয়া কাতার বিশ্বকাপ খেলতে আর কোনো বাধা নেই লাতিন অঞ্চলের দেশটির।

বাছাইয়ে লাতিন অঞ্চল থেকে চতুর্থ হয়ে বিশ্বকাপের টিকিট পেয়েছে ইকুয়েডর। যেখানে সপ্তম হওয়ায় এবারের বিশ্বকাপে খেলা হবে না চিলির।

তবে বাছাই শেষ হওয়ার আগে থেকেই ইকুয়েডরের খেলোয়াড় বায়রন কাস্তিলোর ব্যাপারে অভিযোগ করে আসছে তারা।

চিলির করা অভিযোগ অনুযায়ী, কাস্তিলো মূলত কলম্বিয়ান নাগরিক এবং ইকুয়েডরের হয়ে খেলার জন্য যে শর্তপূরণ করতে হতো তা করা হয়নি। শুধু তাই নয়, দেশ বদলে ইকুয়েডরের হয়ে খেলার জন্য জন্মতারিখসহ আরও অনেক তথ্য জালিয়াতির জোরালো অভিযোগ করে আসছিল চিলি।

গত জুনে সকল পক্ষের দেওয়া সব তথ্যউপাত্ত বিশ্লেষণ করে ইকুয়েডরের বিপক্ষে শুরু হওয়া তদন্ত বন্ধের নির্দেশ দিয়েছিল ফিফা। তবু দমে যায়নি চিলি। নতুন তথ্যপ্রমাণ নিয়ে হাজির হয় তারা। কলম্বিয়ান জন্মসনদে কাস্তিলোর জন্মসাল ১৯৯৫ হলেও ইকুয়েডরের জন্মসনদে দেওয়া ১৯৯৮; এছাড়া আরও কিছু প্রমাণ দেখায় তারা। কিন্তু কোনোটিতেই কোনো কাজ হলো না। তাদের পুনরায় করা আবেদনও খারিজ করে দিয়েছে ফিফা।  

news24bd.tv/আলী