আজারবাইজান-আর্মেনিয়া লড়াইয়ে নিহত ২১২ সেনা
আজারবাইজান-আর্মেনিয়া লড়াইয়ে নিহত ২১২ সেনা

সংগৃহীত ছবি

আজারবাইজান-আর্মেনিয়া লড়াইয়ে নিহত ২১২ সেনা

অনলাইন ডেস্ক

আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার চলতি সপ্তাহের সীমান্ত সংঘর্ষে নিহতের সংখ্যা ২০০ জন ছাড়িয়ে গেছে। এর মধ্যে আর্মেনিয়ার ১৩৫ জন সেনা নিহত হয়েছে। আর আজারবাইজানের নিহত হয়েছে ৭৭ জন। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) দেশ দুটির কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেছেন।

খবর এএফপির।

প্রতিবেশি দেশ দুটির সীমান্তে গত মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ফের সংঘাত ছড়িয়ে পড়ে। দুই বছর আগে সামরিক সংঘাতের পর এটিই সবচেয়ে ভয়াবহ। তিন দিন পর বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) আন্তর্জাতিক মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয় আর্মেনিয়া ও আজারবাইজান।

তবে সংঘাতের জন্য একে অপরকে দায়ী করে আসছে উভয়পক্ষ।

সংঘর্ষে হতাহতের ঘটনা নিয়ে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) আর্মেনিয়া বলেছে, আজারবাইজানের সঙ্গে সংঘর্ষে তাদের অন্তত ১৩৫ জন সেনা নিহত হয়েছে। অন্যদিকে আজারবাইজান নিহতের নতুন সংখ্যা প্রকাশ করে জানিয়েছে, নিহতের সংখ্যা ৭১ থেকে বেড়ে হয়েছে ৭৭।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বলেন, এই মুহূর্তে সংঘাতে নিহত আর্মেনীয়দের সংখ্যা ১৩৫। দুর্ভাগ্যজনক হলেও এটিই চূড়ান্ত নয়। আরও অনেকে আহত রয়েছে। দেশটির একটি মানবাধিকার সংস্থা জানিয়েছে, আজারবাইজান সেনাবাহিনীর ছোড়া গোলায় এক বেসামরিক নিহত ও ছয় ব্যক্তি আহত হয়েছেন।

সীমান্তবর্তী নাগারনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে সবশেষ ২০২০ সালে সংঘাতে জড়ায় দুই দেশের সেনাবাহিনী। ওই সংঘর্ষের মধ্য দিয়ে নাগারনো-কারাবাখ অঞ্চল ছাড়াও আর্মেনিয়ার বেশকিছু এলাকা দখল করে আজারবাইজান।
news24bd.tv/আলী