মিয়ানমারের সেনাদের কাছে অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বান জাতিসংঘের
মিয়ানমারের সেনাদের কাছে অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বান জাতিসংঘের

সংগৃহীত ছবি

মিয়ানমারের সেনাদের কাছে অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বান জাতিসংঘের

বিশ্বের সব দেশগুলোকে মিয়ানমারের সামরিক বাহিনীর কাছে সব ধরনের অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। দেশটির সেনাদের রুখতে অস্ত্র পৌঁছানো থামাতে বিশ্বের দেশগুলোর আরও বেশি ‍কিছু করা উচিত বলে মন্তব্য সংগঠনটির মানবাধিকার দপ্তর।

শুক্রবার জাতিসংঘের নিজস্ব ওয়েবসাইটে এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের সেনারা অর্থবহ ও টেকসই উপায়ে দেশ পরিচালনা করতে ব্যর্থ হয়েছে।

দেশটির সামরিক বাহিনীর ব্যবসায়িক নেটওয়ার্ক যেন বিদেশি মুদ্রা আয় করতে না পারে তার জন্য লক্ষ্য স্থির করে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। সেইসাথে তাদের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে হবে। জাতিসংঘের পক্ষ থেকে তার সদস্য দেশগুলোর প্রতি সুপারিশ করা হলো।

প্রতিবেদনে আরও বলা হয়, মিয়ানমারের জনগণকে সমর্থন জানাতে বিশ্ব সম্প্রদায়ের উচিত তাদের সামর্থ্য অনুযায়ী সব পদক্ষেপ গ্রহণ করা এবং দেশটির সামরিক বাহিনীকে আর্থিকভাবে বিচ্ছিন্ন করতে জানানো আহ্বানের জবাব দেওয়া।

রয়টার্সের তথ্যমতে, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন মিয়ানমারের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করলেও প্রতিবেশীদের সঙ্গে দেশটির বাণিজ্য অব্যাহত আছে। সেইসাথে বিভিন্ন গণমাধ্যমের দাবি, চীনের সাথে বেশ ভালো সম্পর্ক থাকায় জান্তা বাহিনী খুব সহজেই অস্ত্রের জোগান পাচ্ছে। সেইসাথে প্রতিবেশী বেশ কয়েকটি দেশ জান্তাকে প্রতিরক্ষা সরঞ্জাম দেওয়া অব্যাহত রেখেছে।

news24bd.tv/FA