যমুনা সার কারখানায় ৪৮৬ শ্রমিককে ছাঁটাই, প্রতিবাদে বিক্ষোভ
যমুনা সার কারখানায় ৪৮৬ শ্রমিককে ছাঁটাই, প্রতিবাদে বিক্ষোভ

জামালপুরে বিক্ষোভ

যমুনা সার কারখানায় ৪৮৬ শ্রমিককে ছাঁটাই, প্রতিবাদে বিক্ষোভ

তানভীর আজাদ মামুন, জামালপুর

জামালপুরের সরিষাবাড়ীতে অবস্থিত দেশের সর্ববৃহৎ ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার কারখানার ৪৮৬ জন শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে ও তাদের কাজে পুনর্বহালের দাবিতে আবারও বিক্ষোভ করেছে ছাঁটাইকৃত শ্রমিকরা।

আজ শনিবার দুপুরে উপজেলার তারাকান্দিতে কারখানা এলাকায় বিক্ষোভ মিছিল বের করে শ্রমিকরা। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শ্রমিকরা কারখানার প্রধান ফটকের সামনে গিয়ে অবস্থান নেয় ও বিক্ষোভ সমাবেশ করে।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রফিক, পোগলদিঘা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফুল আলম মানিক, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শামস উদ্দিনসহ অন্যান্যরা।

এ সময় বক্তারা বলেন, ১৯৯১ সালে কারখানা প্রতিষ্ঠার পর থেকে দৈনিক মজুরি ভিত্তিতে ৪৮৬ জন শ্রমিক কাজ করে আসছিলো। হঠাৎ বিনা নোটিশে ৪৮৬ জন শ্রমিককে ছাঁটাই করা হয় এবং গত ১ সেপ্টেম্বর থেকে তাদেরকে কারখানায় প্রবেশে নিষেধাজ্ঞা দেয় কর্তৃপক্ষ। কাজ হারিয়ে শ্রমিক ও তাদের পরিবার এখন মানবেতর জীবন যাপন করছে।

অবিলম্বে সকল শ্রমিকদের কাজে পুনর্বহালের দাবি জানান তারা।

জানা গেছে, প্রতিষ্ঠার পর থেকেই যমুনা সার কারখানায় দৈনিক মজুরি ভিত্তিতে শ্রমিক নিয়োগ দিয়ে আসছে কারখানা কর্তৃপক্ষ। দরপত্র আহ্বান নির্বাচিত ঠিকাদারের মাধ্যমে দুই বছরের জন্য এসব শ্রমিক নিয়োগ দেওয়া হয়।

এ বিষয়ে কারখানার জিএম (প্রশাসন) মো: দেলোয়ার হোসেন জানান, চুক্তিভিত্তিক ৪৮৬ জন শ্রমিকের মধ্যে ১৯৩ জনের নিয়োগ বিধিমোতাবেক আগেই বাতিল হয়েছে। বাকি ২৯৩ জনের মেয়াদকাল গত ৩১ আগষ্ট শেষ হয়। নতুন নিয়োগের জন্য ঠিকাদার নিযুক্ত করতে গত ১৮ জুলাই দরপত্র আহ্বান করা হয়েছিল, কিন্তু দায়িত্বরত ঠিকাদার মেসার্স জান্নাত এন্টারপ্রাইজ মামলা করায় নতুন শ্রমিক নিয়োগ আদালতের নিষেধাজ্ঞায় স্থগিত আছে।

উল্লেখ্য, গত শনিবার ও বৃহস্পতিবার একই দাবিতে সকাল থেকে দুপুর পর্যন্ত শ্রমিকরা বিক্ষোভ মিছিল, অবস্থান ও প্রতিবাদ সমাবেশ করে। বিক্ষোভ কর্মসূচি চলাকালে অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

news24bd.tv/রিমু