যশোরের পুটখালী সীমান্তে স্বর্ণের বারসহ আটক ১
যশোরের পুটখালী সীমান্তে স্বর্ণের বারসহ আটক ১

সংগৃহীত ছবি

যশোরের পুটখালী সীমান্তে স্বর্ণের বারসহ আটক ১

যশোর প্রতিনিধি

যশোরের পুটখালী সীমান্ত থেকে ২ কোটি টাকা মূল্যের ২০টি স্বর্ণের বারসহ এক স্বর্ণ পাচারকারীকে আটক করা হয়েছে। আজ শনিবার বিজিবি'র খুলনা ব্যাটালিনের অভিযানে ওই স্বর্ণ পাচারকারীকে আটক করা হয়। উদ্ধারকৃত ২০টি স্বর্ণের বারের ওজন প্রায় ২.৩৩৩ কেজি।

আটককৃত ওই ব্যক্তির নাম হৃদয় হোসেন (২৩)।

সে বেনাপোলের কাগজ পুকুর গ্রামের মো. রেজাউল ইসলামের ছেলে।  

জানা যায়, যশোরের পুটখালী সীমান্ত দিয়ে স্বর্ণের একটি চালান অবৈধভাবে বাংলাদেশ থেকে ভারতে পাচার হতে পারে এমন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালায় বিজিবি'র খুলনা ব্যাটালিয়ন (২১ বিজিবি)।

পুটখালী বিওপি’র একটি টহলদল সীমান্ত পিলার ১৭/৭ এস এর ১৬৮ আর পিলার হতে আনুমানিক ৩ কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে বেনাপোল পোর্ট থানাধীন পুটখালী বালুন্ডা মহিষাকুড়া ব্রিজের পাশে পাকা রাস্তার উপর তল্লাশি চালিয়ে ২.৩৩৩ কেজি ওজনের মোট ২০ পিস স্বর্ণের বার উদ্ধার করে। এসময় স্বর্ণ পাচারকারী মো. হৃদয় হোসেনকে (২৩) আটক করা হয়।

উদ্ধারকৃত স্বর্ণের আনুমানিক বাজারমূল্য ২,০০,৬৩,৮০০ (দুই কোটি তেষট্টি হাজার আটশ) টাকা।

স্বর্ণের বারগুলো আটককৃত ব্যক্তির বাম হাতে থাকা টিয়া রঙের শপিং ব্যাগের মধ্যে অভিনব কায়দায় লুকিয়ে রেখেছিল ছিল। আটককৃত ব্যক্তি স্বর্ণের বারগুলো সাতক্ষীরা মোড় নামক স্থান থেকে অজ্ঞাত ব্যক্তির নিকট থেকে সংগ্রহ করে পুটখালী সীমান্ত এলাকা দিয়ে ভারতে পাচার করতে চেয়েছিল বলে স্বীকার করেছেন।

এ ব্যাপারে পরবর্তীতে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন খুলনা ব্যাটালিয়ন (২১বিজিবি) অধিনায়ক মোহাম্মদ তানভীর রহমান।