জাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

জাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

নয় দফা দাবি বাস্তবায়ন এবং আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে সর্বাত্মক ছাত্র ধর্মঘট পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। রোববার ক্লাস-পরীক্ষা বর্জন করে বেলা এগারোটায় বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রায় দেড় হাজার শিক্ষার্থী এতে অংশ নেয়।

শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মিছিলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

বেলা এগারোটায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে সমাজবিজ্ঞান অনুষদ, টারজান পয়েন্ট, ফয়জুন্নেসা হল, চৌরঙ্গী, পুরাতন কলা ভবন, মেডিকেল চত্বর, ট্রান্সপোর্ট চত্বর, নতুন কলা ভবন, ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণাগার, মীর মশাররফ হোসেন হল, ঢাকা-আরিচা মহাসড়ক ধরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক পেরিয়ে দেড় ঘণ্টাব্যাপী চলা মিছিলটি পুনরায় কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।

পরে এক সমাবেশে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ৪৩ তম আবর্তনের শিক্ষার্থী শহিদুল ইসলাম পাপ্পু বলেন, আজকে সন্ধ্যায় মশাল মিছিল আছে। সেখানেও এরকম জমায়েত হবেন। শহীদ মিনার থেকেই আমাদের মশাল মিছিল শুরু হবে।

তিনি আরো বলেন, অনেকেই আপনাদের মুখোমুখি হবে, আপনাদের নিবৃত্ত করার চেষ্টা করবে। আপনারা ভয় পাবেন না। আপনারা ন্যায়ের পক্ষে আছেন। ন্যায়ের পক্ষে কখনো ভয় পাবেন না। আপনারা বুক টান টান করে দাঁড়াবেন। ওরা ভয়ে আপনাদের মুখোমুখি আর কোনো কথাই বলবে না। আমাদের ছোট ভাইরা কিন্তু আমাদের বলে দিয়েছে- যদি তুমি ভয় পাও তবে তুমি শেষ। যদি তুমি রুখে দাড়াও, তবেই তুমি বাংলাদেশ।

এরপর সমবেত শিক্ষার্থীরা এক সঙ্গে জাতীয় সঙ্গীত গেয়ে বিক্ষোভ মিছিল এবং সমাবেশের সমাপ্তি ঘোষণা করে।

সম্পর্কিত খবর