রাহুলই ওপেন করবে, কোহলি তৃতীয় ওপেনার: রোহিত 

সংগৃহীত ছবি

রাহুলই ওপেন করবে, কোহলি তৃতীয় ওপেনার: রোহিত 

অনলাইন ডেস্ক

প্রায় তিন বছরের সেঞ্চুরি খরা বিরাট কোহলি কাটিয়েছেন কিছুদিন আগে শেষ হওয়া এশিয়া কাপ দিয়ে। তাও নিজের পছন্দের জায়গা তিনে নয়, ইনিংস উদ্বোধন করতে নেমে টি২০ ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাঁকান ভারতের সাবেক অধিনায়ক। খেলেন ১২২ রানের চোখ ধাঁধানো এক ইনিংস।  

অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসছে টি২০ বিশ্বকাপের আসর।

ওপেনিংয়ে নেমে আফগানিস্তানের বিপক্ষে কোহলির দুর্ধর্ষ ওই সেঞ্চুরির পর অনেকেই রোহিত শর্মার সঙ্গে কোহলিকেই শুরুতে চাচ্ছেন। একদিকে, ইনজুরি থেকে ফেরার পর নিয়মিত ওপেনার লোকেশ রাহুলের ছন্দ খুঁজে না পাওয়া, অন্যদিকে কোহলির এই পজিশন দিয়েই বড় রানে ফেরা-সম্ভাবনাও বাড়াচ্ছিল বেশ।

তবে ভারত অধিনায়ক রোহিত শর্মা জানিয়ে দিলেন, বিশ্বকাপে তার সঙ্গে ওপেনিংয়ে রাহুলকেই দেখা যাবে। তিনেই খেলবেন কোহলি।

তবে তৃতীয় ওপেনার হিসেবে কোহলি যে দলের প্রথম পছন্দ থাকবে সেটাও জানালেন ভারতীয় দলের অধিনায়ক। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি২০ সিরিজকে সামনে রেখে সংবাদ সম্মেলনে এসে আজ এমনটাই জানান রোহিত।

কোহলি ওপেনিংয়ে ভালো বলেই তাকে তৃতীয় ওপেনার হিসেবে ভাবা হচ্ছে বলে জানিয়ে ভারতীয় অধিনায়ক বলেন, আমাদের মনে রাখতে হবে, আমরা কিন্তু কোনো তৃতীয় ওপেনার বিশ্বকাপ দলে নেয়নি। কোহলি ওপেন করতে পারে। সে তার ফ্র্যাঞ্চাইজি দলের হয়ে ওপেন করেছে এবং খুব ভালো করেছে। অবশ্যই এটা আমাদের জন্য একটা অপশন।

খুব দরকার পড়লে কোহলিকেও বিশ্বকাপে ইনিংস উদ্বোধন করতে দেখা যেতে পারে বলেও জানিয়েছেন রোহিত, আমি রাহুল (কোচ) ভাইয়ের সঙ্গে আলাপের সময় বলেছি, কোহলিকে নিয়ে আমাদের কিছু ম্যাচ শুরু করা উচিত। কেননা সে আমাদের তৃতীয় ওপেনার। আমরা শেষ ম্যাচেই (আফগানিস্তান) তা দেখেছি এবং যা দেখেছি তাতে বেশ সন্তুষ্টও। তবে এটা ঠিক, আমার মনে হয় না এই জায়গা নিয়ে আমরা খুব একটা পরীক্ষা-নিরীক্ষায় যাবো।

কোহলিকে সবচেয়ে ভালো অপশন মানার কারণও আছে। ওপেনার হিসেবে কোহলির রেকর্ড বেশ ঈর্ষণীয়। নিয়মিত তিনে খেলে ৬৭ ইনিংসে ৫৪ গড়ে কোহলির রান ২ হাজার ৬২৩। কিন্তু ওপেনার হিসেবে কোহলির গড় ৫৭। যদিও এই জায়গায় মাত্র ৯ ম্যাচ খেলেছেন কোহলি। তবে সব পজিশনেই কোহলির মানিয়ে নেওয়ার গুণ দলকে আরও সাহায্য করবে বলেই মনে করছেন রোহিত।

ভারতীয় অধিনায়ক এই ব্যাপারে বলেন, এটা খুবই স্বাচ্ছন্দ্যের যে আপনার হাতে এরকম বিকল্প আছে। আপনি যখন বিশ্বকাপের মতো টুর্নামেন্ট খেলতে যাবেন তখন বেশ গুরুত্বপূর্ণ হলো, আপনি দলে ফ্লেক্সিবিলিটি চাইবেন। আপনি চাইবেন আপনার খেলোয়াড় সেরা ছন্দে থাক, যেকোনো পজিশনেই ভালো ব্যাটিং করুক। নতুন কিছু চেষ্টার মানে এই না যে, সে ওই জায়গায় স্থায়ী। আমরা সবই বুঝি, সে কারণেই কোহলি আমাদের জন্য একটা বিকল্প।

news24bd.tv/সাব্বির