রানির শেষকৃত্য দেখা যাবে ১২৫ সিনেমা হলে
রানির শেষকৃত্য দেখা যাবে ১২৫ সিনেমা হলে

সংগৃহীত ছবি

রানির শেষকৃত্য দেখা যাবে ১২৫ সিনেমা হলে

অনলাইন ডেস্ক

সোমবার হবে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য। রানির শেষকৃত্যজুড়ে ব্রিটেনজুড়ে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা। এদিকে, রানির শেষকৃত্যের চূড়ান্ত পর্ব সরাসরি সম্প্রচার করবে ১২৫টি সিনেমা হল।

অন্ত্যেষ্টিক্রিয়ার শেষ পর্বের শুরুতে সোমবার ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রানির কফিন রাজধানী লন্ডন ঘুরে উইন্ডসর প্রাসাদের দিকে যাবে।

তারপর তাকে সেই প্রাসাদ সংলগ্ন সেইন্ট জর্জ গির্জার কবরস্থানে সমাহিত করা হবে। ব্রিটেনজুড়ে ১২৫টি সিনেমা হলের পাশাপাশি বিবিসি, আইটিভি ও স্কাইটিভির মতো বৈশ্বিক সংবাদমাধ্যমগুলো সরাসরি সম্প্রচার করবে এই অন্ত্যেষ্টিক্রিয়া পর্ব।

ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীরা রানির শেষকৃত্য যোগ দিতে ব্রিটেনে উপস্থিত হয়েছেন। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, অন্ত্যেষ্টিক্রিয়া পর্বের নানা আনুষ্ঠানিকতা দেখাতে দেশটির বিভিন্ন পার্ক, স্কয়ার ও গির্জায় বড় পর্দার ব্যবস্থা করা হচ্ছে।

যুক্তরাজ্যের সিনেমা হল অ্যাসোসিয়েশন জানিয়েছে, যেসব হলে রানির শেষকৃত্য দেখানো হবে, ইতোমধ্যে সেসবের অনেক আসন বুক হয়ে গেছে। ব্রিটেনের রাজসিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময়ে আসীন থাকা রানি এলিজাবেথ তার নিজ দেশের পাশপাশি বিশ্ব ইতাহাসেরও একজন সাক্ষী। রানির জীবদ্দশাতেই তাকে নিয়ে তৈরি হয়েছে অনেক চলচ্চিত্র, তথ্যচিত্র, টিভি ও ওয়েব সিরিজ।

ধারণা করা হচ্ছে, বিশ্বজুড়ে যতসংখ্যক মানুষ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে এই শেষকৃত্য দেখবে তা ১৯৯৭ সালে প্রয়াত রাজবধূ ডায়ানার অন্ত্যেষ্টিক্রিয়া, ২০১২ সালে লন্ডনের অলিম্পিক এবং রাজ পরিবারের সদস্যদের বিয়েসহ সাম্প্রতিক সময়ের সব অনুষ্ঠানকে ছাড়িয়ে যাবে।

news24bd.tv/সাব্বির