কোলে বসে শিক্ষার্থীদের প্রতিবাদ, এলো নতুন বেঞ্চ  

সংগৃহীত ছবি

কোলে বসে শিক্ষার্থীদের প্রতিবাদ, এলো নতুন বেঞ্চ  

অনলাইন ডেস্ক

কেরালার তিরু অনন্তপুরমের শ্রীকরম সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের সামনে সব সময়ই লেগে থাকে ছাত্র-ছাত্রীদের ভিড়। এর মধ্যে আবার বাসস্ট্যান্ডে ছেলে-মেয়েদের বসার জায়গা ছিল আলাদা। কোনো ছেলে-মেয়ে যেন একসঙ্গে বসতে না পারে, সে কারণেই বসার জায়গা তিন ভাগে ভাগ করা হয়েছিল।

এ ঘটনায় ভিন্নধর্মী প্রতিবাদ জানায় ওই কলেজের শিক্ষার্থীরা।

লিঙ্গ-নিরপেক্ষ বসার জায়গার দাবিতে নারী সহপাঠীরা পুরুষ সহপাঠীদের কোলে বসে করে ভিন্নধর্মী এক প্রতিবাদ। প্রতিবাদের সেই ছবি ভাইরাল হয়ে যায়। তাতে টনক নড়ে প্রশাসনেরও।

ছাত্রদের কোলে ছাত্রীদের বসে প্রতিবাদ করার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার এর ওই বাসস্ট্যান্ড পরিদর্শনে যান স্থানীয় মেয়র আর্য এস রাজেন্দ্রন।

এরপর তিনি সমস্যা সমাধানে আশ্বাস দেন। এস রাজেন্দ্রন জানান, বেঞ্চগুলোকে তিন ভাগে ভাগ করা উচিত হয়নি। কেরলার মতো একটি প্রগতিশীল রাজ্যে এমন দৃষ্টিভঙ্গি একটি খারাপ নিদর্শন।  

মেয়রের প্রতিশ্রুতি অনুযায়ী ওই বাসস্ট্যান্ডে একটি বেঞ্চ তৈরি হয়েছে। সেখানে নারী-পুরুষ সবাই পাশাপাশি বসতে পারবেন। এ নিয়ে মেয়র বলেন, ‘কেরালা নারী এবং পুরুষে কোনও বিভেদ করে না। সবাই মানুষ। কিন্তু কিছু নীতিপুলিশ আছেন, যারা এখনও প্রাচীন সময়ে বাস করেন। ’

বাসস্ট্যান্ডে লিঙ্গ-নিরপেক্ষ নতুন বসার জায়গা হওয়ায় খুশি ওই কলেজের শিক্ষার্থীরা। প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন তারা।

news24bd.tv/সাব্বির