প্রাণিসম্পদ খাতে বিমা সম্প্রসারণে নীতিমালা হবে: রেজাউল করিম
প্রাণিসম্পদ খাতে বিমা সম্প্রসারণে নীতিমালা হবে: রেজাউল করিম

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন শ ম রেজাউল করিম (ছবি: সংগৃহীত)

প্রাণিসম্পদ খাতে বিমা সম্প্রসারণে নীতিমালা হবে: রেজাউল করিম

প্রাণিসম্পদ খাতে বিমা সম্প্রসারণে স্বল্প সময়ে নীতিমালা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। রোববার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে প্রাণিসম্পদ খাতে আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধি ও প্রাণিবিমা সম্প্রসারণে চতুর্থ শিল্প বিপ্লব প্রযুক্তির ভূমিকা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। আদর্শ প্রাণিসেবা লিমিটেড এ সেমিনারের আয়োজন করে।

মন্ত্রী বলেন, ‘প্রাণিসম্পদ খাতে বিমা সম্প্রসারণে একটি যৌথ কার্যকরী কমিটি গঠন করা দরকার।

’ প্রাণিসম্পদ খাতে বিমা প্রক্রিয়া এগিয়ে নিতে সম্মিলিত উদ্যোগের ওপর গুরুত্ব দেন মন্ত্রী।
 
শ ম রেজাউল করিম বলেন, ‘প্রচলিত বিমা ব্যবস্থায় প্রাণীকে অন্তর্ভুক্ত করা সম্ভব। গবাদিপ্রাণী আমৃত্যু অবদান রেখে যাচ্ছে। এ বিষয়টি নিয়ে প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় কার্যক্রম চলমান আছে।

সেমিনারের এ অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী, বাংলাদেশ ইন্সুরেন্স অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সদস্য মোজাফফর হোসেন পল্টু, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ টি এম মোস্তফা কামাল ও প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা।  

স্বাগত বক্তব্য প্রদান করেন আদর্শ প্রাণিসেবা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফিদা হক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারণ বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ শাহরিয়ার আহসান।

বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, ‘প্রাণিসম্পদ খাত কর্মসংস্থানের বড় উৎস। এ খাত বাণিজ্যিক খাতে পরিণত হয়েছে। এ খাতে ৩ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি অত্যন্ত উৎসাহব্যঞ্জক। প্রাণিসম্পদ খাতে বিমা জনপ্রিয় করতে হবে, প্রচারণায় গুরুত্ব দিতে হবে। ’

news24bd.tv/ইস্রাফিল