রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ
রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ

সংগৃহীত ছবি

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ

অনলাইন ডেস্ক

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ। সোমবার অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষ্যে দেশটিতে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। শেষকৃত্যে অংশ নিতে এরমধ্যে লন্ডনে পৌঁছেছেন বিশ্ব নেতারা। তাদের আগমন ঘিরে কড়া নিরাপত্তা জোরদার করেছে লন্ডন পুলিশ।

অন্ত্যেষ্টিক্রিয়ার শেষ পর্বের শুরুতে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রানির কফিন রাজধানী লন্ডন ঘুরে উইন্ডসর প্রাসাদের দিকে যাবে। তারপর তাকে সেই প্রাসাদ সংলগ্ন সেইন্ট জর্জ গির্জার কবরস্থানে সমাহিত করা হবে।

রানির শেষকৃত্যের অনুষ্ঠানে অংশ নিতে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, জাপানের সম্রাট নারুহিতো, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, কানাডার প্রধানমন্ত্রীসহ আরও অনেকে লন্ডনে উপস্থিত হয়েছেন।

শেষকৃত্য সরাসরি দেখাবে ব্রিটেনের ১২৫টি সিনেমা হল।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, অন্ত্যেষ্টিক্রিয়া পর্বের নানা আনুষ্ঠানিকতা দেখাতে দেশটির বিভিন্ন পার্ক, স্কয়ার এবং গির্জায় বড় পর্দার ব্যবস্থা করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে, বিশ্বজুড়ে যতসংখ্যক মানুষ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে এই শেষকৃত্য দেখবে তা ১৯৯৭ সালে প্রয়াত রাজবধূ ডায়ানার অন্ত্যেষ্টিক্রিয়া, ২০১২ সালে লন্ডনের অলিম্পিক এবং রাজ পরিবারের সদস্যদের বিয়েসহ সাম্প্রতিক সময়ের সব অনুষ্ঠানকে ছাড়িয়ে যাবে।  

news24bd.tv/রিমু