ইউক্রেনে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছে রুশ রকেট হামলা
ইউক্রেনে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছে রুশ রকেট হামলা

সংগৃহীত ছবি

ইউক্রেনে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছে রুশ রকেট হামলা

অনলাইন ডেস্ক

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লির মাত্র তিনশ' মিটার দুরে একটি রুশ রকেট আঘাত হেনেছে বলে অভিযোগ করেছে দেশটি। সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, দেশটির পারমাণবিক নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এই আক্রমণের সিসিটিভি ভিডিও প্রকাশ করেছে। অভিযোগ করা হচ্ছে দক্ষিণের মিকোলাইভ অঞ্চলে পিভডেনুক্রেইনস্ক প্ল্যান্টের কাছে ওই বিস্ফোরণে জানলার কাঁচ ভেঙে যায় এবং সাময়িকভাবে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

কিন্তু এ আক্রমণের বিষয়ে পুরোপুরি নিশ্চিত করেনি অন্যান্য গণমাধ্যমগুলো। তবে ইউক্রেনের সেনাবাহিনী অনলাইনে এর ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। ভিডিও ফুটেজে আসলে ওটা বিদ্যুতকেন্দ্র কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অভিযোগ, এ ঘটনা থেকে বোঝা যায় যে রাশিয়া সারাবিশ্বকে হুমকি দিচ্ছে।

তিনি বলেন, পুরো ইউক্রেন মুক্ত না হওয়া পর্যন্ত রাশিয়ার হাত থেকে ভূমি পুনর্দখল করার অভিযান থামবে না। এর আগে ইউক্রেনের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র জাপোরিঝিয়া রুশ বাহিনী দখল করে নেবার পর এটি বারংবার গোলাবর্ষণের শিকার হয়।

উল্লেখ্য, দোনেসক শহরটি ২০১৪ সাল থেকে রাশিয়ার প্রক্সি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে। তারা ইউক্রেনীয় বাহিনীর বিরুদ্ধে একাধিকবার এ শহরকে লক্ষ্য করে আক্রমণের অভিযোগ তুলেছে। রাশিয়ার দাবি, স্থানীয়রা অনেক আগে থেকেই রাশিয়ার সাথে যোগ দিতে আগ্রহী। এ বিষয়ে শিগগিরই একটা গণভোটের আয়োজন করা হবে।

news24bd.tv/FA

পাঠকপ্রিয়