পরমাণু সমঝোতা মেনে নিতে ইরানের প্রতি আহ্বান ফ্রান্সের
পরমাণু সমঝোতা মেনে নিতে ইরানের প্রতি আহ্বান ফ্রান্সের

সংগৃহীত ছবি

পরমাণু সমঝোতা মেনে নিতে ইরানের প্রতি আহ্বান ফ্রান্সের

অনলাইন ডেস্ক

‘পরমাণু সমঝোতা মেনে নেওয়া ছাড়া এই মুহূর্তে ভালো কোনো প্রস্তাব টেবিলে নেই ইরানের জন্য। এখন সিদ্ধান্ত তেহরানের ওপর নয়তো বা সমাধান খোঁজার জানালা বন্ধ হয়ে যাবে। ’ বলছিলেন, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা।

ইরান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে পরোক্ষ আলোচনা বেশ কয়েকটি বিষয়ের উপর প্রতিষ্ঠিত হয়েছে।

যার মধ্যে তেহরান জোর দিয়েছে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা তিনটি অঘোষিত স্থানে পাওয়া ইউরেনিয়াম সন্ধানের তদন্ত বন্ধ করবে। এছাড়াও একটি মার্কিন গ্যারান্টি, ওয়াশিংটন আবার পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাবে না।

এ বিষয়ে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের বাইরে মিসেস কলোনা বলেন, ‘টেবিলে এর চেয়ে ভালো অফার নেই। সঠিক সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব ইরানের।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কোনো উদ্যোগ নেওয়া হয়নি এখনও। ’

ইরানের বিরুদ্ধে আলোচনায় পিছিয়ে যাওয়ার অভিযোগ এনে পশ্চিমা কূটনীতিকরা বলেছেন, এই মুহূর্তে কোন আলোচনা নেই এবং নভেম্বরে মার্কিন মধ্যবর্তী নির্বাচনের আগে একটি অগ্রগতি ঘটতে পারে এমন সম্ভাবনাও নেই। তারা ইতিপূর্বে আলোচনায় আসেনি।

তবে পশ্চিমা কূটনীতিকদের দাবি অস্বীকার করেছে তেহরান। ইরানের পরমাণু প্রধান মোহাম্মদ ইসলামি সোমবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেন, ‘ আমাদের ব্যাপারে এমন ইঙ্গিত রয়েছে যে আইএইএ তিনটি সাইটের মামলা বন্ধ করতে চায়। আমরা আশা করি তারা সৎ হবে এবং ইরানকে চাপ দেওয়ার জন্য আর সময় নষ্ট করবে না। ’

তবে এ ব্যাপারে বরাবরই অনড় ইউরোপীয় কর্মকর্তারা। তারা ইরানকে আইএইএ এর প্রশ্নের বিশ্বাসযোগ্য উত্তর দিতে আহ্বান করছেন। সমস্যাটি কার্পেটের নীচে ভেসে গেলে পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধ করার কাঠামো এবং পারমাণবিক বিস্তার চুক্তিকে দুর্বল করে দিতে পারে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বুধবার জাতিসংঘে বিশ্ব নেতাদের বলেন, ‘ইরান পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করার বিষয়ে সিরিয়াস হবে যদি এমন গ্যারান্টি পাওয়া যায় যে মার্কিন যুক্তরাষ্ট্র এটি প্রত্যাহার করবে না যেমনটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে করেছিল।

news24bd.tv/আমিরুল