পৃথিবীতে কত পিঁপড়া আছে গুনে জানালেন বিজ্ঞানীরা
পৃথিবীতে কত পিঁপড়া আছে গুনে জানালেন বিজ্ঞানীরা

সংগৃহীত ছবি

পৃথিবীতে কত পিঁপড়া আছে গুনে জানালেন বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক

আপনাকে যদি প্রশ্ন করি পৃথিবীতে কত পিঁপড়া আছে বলতে পারবেন? হয়তো ভাববেন, এ কেমন উদ্ভট প্রশ্ন! এত ছোট পিঁপড়া কিভাবে গোনা সম্ভব! তবে জেনে অবাক হবেন, পৃথিবীতে মোট পিঁপড়ার সংখ্যা বের করেছেন হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

পৃথিবীতে কত পিঁপড়া রয়েছে তা বিশেষ পদ্ধতিতে গুনে ফেলেছেন ওই জীববিজ্ঞানীরা। সংখ্যাটি হল ২০০০০০০০০০০০০০০০০। কি এখনও গুনতে কষ্ট হচ্ছে? গুনতে গিয়ে গুলিয়ে গেলে বা চোখ ধাঁধিয়ে গেলে জেনে নিন, ২ এর পর ১৬টি শূন্য।

এই সংখ্যাটি হলো বিশ লক্ষ কোটি।

গবেষকদের মতে, প্রায় ২০ কোয়াড্রিলন (১ কোয়াড্রিলন=১ হাজার লক্ষ কোটি) পিঁপড়া রয়েছে পৃথিবী জুড়ে। সংখ্যায় প্রকাশ করলে দাঁড়ায় ২০০০০০০০০০০০০০০০০।  অর্থাৎ, ২০ হাজার লক্ষ কোটি পিঁপড়া রয়েছে পৃথিবীতে।

এই পরিমান পিঁপড়ার ওজনে ৩০ লক্ষ ভারতীয় হাতির সমান হবে। ডাইনোসরেরও আগের আমল থেকে পৃথিবীতে বসবাস করা এই প্রাণীর ১৫ হাজারের বেশি প্রজাতি এবং উপপ্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে।

কী ভাবে পিঁপড়ার সংখ্যা গুনে ফেললেন গবেষকরা? গবেষণাপত্রে বলা হয়েছে, ‘পৃথিবী জুড়ে ছড়িয়ে রয়েছে পিঁপড়ার বিভিন্ন প্রজাতি। পৃথিবীর বিভিন্ন এলাকায় পিঁপড়ে-ঘনত্ব কত, তা নিয়ে প্রকাশিত হওয়া ৪৮৯টি গবেষণাপত্র থেকে তথ্য সংগ্রহ করে ওই সংখ্যা পেয়েছেন তাঁরা। তবে এই ধরনের গণনার মধ্যে ছোট বা বড় বিচ্যুতি থেকে যাওয়ার সম্ভাবনা থেকে যায় বলেও মনে করেন বিজ্ঞানীরা। ’

গবেষকরা জানাচ্ছেন, পৃথিবীর বিভিন্ন এলাকায় পিঁপড়ার সংখ্যা বিভিন্ন রকম। গবেষণাপত্রে বলা হয়েছে, ক্রান্তীয় অঞ্চল অর্থাৎ গরম এলাকায় পিঁপড়ার সংখ্যা অন্যান্য এলাকার তুলনায় প্রায় ছয়গুণ বেশি। গবেষণাপত্রে আরও বলা হয়েছে, বিশ্বে যত পিঁপড়ে রয়েছে তার মোট ওজন এক হাজার ২০০ কোটি কিলোগ্রাম যা ৩০ লক্ষ ভারতীয় হাতির ওজনের সমান।  

news24bd.tv/আজিজ