রবিবার, ৭ জুন, ২০২০ | আপডেট ১৪ মিনিট আগে

উত্তর কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করছে যুক্তরাষ্ট্র

নিউজ ২৪ ডেস্ক:

উত্তর কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করছে যুক্তরাষ্ট্র

উত্তপ্ত উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র ইস্যুতে আরো কঠোর হতে যাচ্ছে ট্রাম্প সরকার। এবার মার্কিন নাগরিকদের উত্তর কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করবে যুক্তরাষ্ট্র। আগামী আগষ্ট থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হতে পারে বলে প্রশাসনের একটি সূত্র নিশ্চিত করেছে। ইতোমধ্যেই মার্কিন নাগরিকদের উত্তর কোরিয়ায় ভ্রমণের ব্যাপারে সতর্ক করা হয়েছে। দুই পর্যটন সংস্থা এই তথ্য প্রকাশ করেছে।

এ ব্যাপারে সুইডেনের সরকার বেইজিং ভিত্তিক পর্যটন সংস্থা কোরিও ট্যুরসকে জানিয়েছে, মার্কিন সরকার উত্তর কোরিয়া ভ্রমণে তাদের নাগরিকদের নিষেধ করার পরিকল্পনা করছে। ইয়ং পাইওনিয়ার ট্যুরস নামের একটি সংস্থাও গতকাল শুক্রবার এক বিবৃতিতে নিষেধাজ্ঞার বিষয়ে মার্কিন পরিকল্পনার কথা জানিয়েছে।  

এর আগে, মার্কিন শিক্ষার্থী ওত্তো ওয়ার্মবিয়ার ইয়ং পাইওনিয়ার সংস্থার মাধ্যমেই উত্তর কোরিয়ায় গিয়েছিলেন। সেখানে যাওয়ার কিছুদিন পর ওয়ার্মবিয়ারকে গ্রেফতার করা হয়। তাকে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হয়।

কিন্তু গত জুনে তাকে যখন যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানো হয় ততদিনে তিনি কোমায় চলে গেছেন। এর এক সপ্তাহ পরেই তিনি মারা যান। এরপরেই চীনা ভিত্তিক ওই সংস্থাটি ঘোষণা দেয় যে তারা যুক্তরাষ্ট্র থেকে কোনো ভ্রমণকারী বা পর্যটককে উত্তর কোরিয়ায় পাঠাবে না।

সূত্র: সিএনএন

মন্তব্য