পশ্চিমারা সোভিয়েতের মতো রাশিয়াকেও ধ্বংস করতে চায়: পুতিন
পশ্চিমারা সোভিয়েতের মতো রাশিয়াকেও ধ্বংস করতে চায়: পুতিন

সংগৃহীত ছবি

পশ্চিমারা সোভিয়েতের মতো রাশিয়াকেও ধ্বংস করতে চায়: পুতিন

অনলাইন ডেস্ক

পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে অভিযোগ করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তারা (পশ্চিমা) রাশিয়াকে ধ্বংস করতে চায়, ঠিক যেমন ভাবে তারা সোভিয়েত ইউনিয়নকে ধ্বংস করেছিল।

মঙ্গলবার জাতীর উদ্দেশে এক ভাষণে একথা বলেন পুতিন। বিবিসি বাংলার এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য। পুতিনের বক্তব্যের বরাতে প্রতিবেদনে বলা হয়, দেশ রক্ষার জন্য রাশিয়ায় আংশিক সেনা সমাবেশের ঘোষণা জরুরি ছিলো বলে জানান পুতিন।

যা আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিত করতে এবং ইউক্রেনের রুশ-অধিকৃত অঞ্চলের জনগণকে রক্ষা করার জন্য এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ।

পুতিন জানান, গণভোট আয়োজনে করা এই সৈন্য সমাবেশে রিজার্ভ সৈন্যদের ডাকা হবে। পশ্চিমারা 'পারমাণবিক ব্ল্যাকমেইল'-এ জড়িত হয়েছে। তিনি কোন ফাঁকা বুলি দিছেন না, কিন্তু ভৌগোলিক অখণ্ডতা রক্ষার জন্য তার দেশ 'সম্ভাব্য সব উপায়' ব্যবহার করবে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগু বলেছেন, ইউক্রেনে যুদ্ধের জন্য তিন লাখ রিজার্ভ সৈন্যকে তলব করা হবে। যা রাশিয়ার মোট আড়াই কোটি রিজার্ভ সৈন্যদের মাত্র এক শতাংশ। এসময় শোইগু স্বীকার করেন, ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে প্রায় ছয় হাজার রুশ সৈন্য নিহত হয়েছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রীর দাবি, দেশে অনেক যুদ্ধাস্ত্র প্রস্তুত আছে। অস্ত্র উৎপাদন বৃদ্ধি করার জন্যও তিনি বাড়তি তহবিল বরাদ্দের নির্দেশ দিয়েছেন। হুমকি দিয়ে তিনি বলেন, 'আমাদের দেশের আঞ্চলিক অখণ্ডতা যদি হুমকির মধ্যে পড়ে, রাশিয়া এবং এর জনগণকে রক্ষা করার জন্য আমরা সবরকমের ব্যবস্থা নেবো। এটা কোন ফাঁকা বুলি নয়। '

news24bd.tv/FA

এই রকম আরও টপিক