২৩-এ ওভাল, ২৫-এ লর্ডস 
২৩-এ ওভাল, ২৫-এ লর্ডস 

সংগৃহীত ছবি

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ভেন্যু 

২৩-এ ওভাল, ২৫-এ লর্ডস 

অনলাইন ডেস্ক

আইসিসির প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হয়েছিল ইংল্যান্ডের সাউদাম্পটনে। এই টুর্নামেন্টের পরের দুটি ফাইনালও হতে যাচ্ছে ইংল্যান্ডের মাটিতে। ২০২৩ সালে দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে লন্ডনের ওভালে। আর ২০২৫ সালে শিরোপার লড়াই চলবে একই শহরের আরেক ভেন্যু লন্ডনে।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে আয়োজক ভেন্যু দুটির নাম প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ফাইনালের ভেন্যু নিয়ে আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস বলেছেন, ‘ওভালের ইতিহাস সমৃদ্ধ, অসাধারণ পরিবেশ। পরের বছর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল সেখানে আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। আমাদের সূচির গুরুত্বপূর্ণ এ ম্যাচের জন্য সেটি আদর্শ।

গত বছর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ভেন্যু ছিল ক্রিকেটের মক্কাখ্যাত লর্ডস। তবে করোনার কারণে সেই ফাইনাল সাউদাম্পটনে নিয়ে আসা হয়। জৈব সুরক্ষাবলয়ের মধ্যে খেলার কারণেই বেছে নেওয়া হয়েছিল হ্যাম্পশায়ারের মাঠকে। কেননা এই ভেন্যুর সঙ্গে সঙ্গেই ছিল হোটেলের সুবিধা। ফাইনালে ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম শিরোপা জিতেছিল নিউজিল্যান্ড।

আগামী বছর ওভালের ফাইনালটি জুনে হবে, আইসিসি এমন বললেও নির্দিষ্ট তারিখ জানায়নি। আগামী বছরের ১৬ জুন এজবাস্টনে শুরু হবে অ্যাশেজের প্রথম টেস্ট। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো বলছে, অ্যাশেজের প্রথম টেস্ট শুরু হওয়ার আগেই আয়োজন করা হবে ওভালের ফাইনাল।

দুই বছরের চক্র শেষে শীর্ষে থাকা দুটি দল নিয়ে হয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। শতকরা অর্জিত পয়েন্টের ভিত্তিতে নির্ধারিত হয় দলগুলোর অবস্থান। ৭০ শতাংশ পয়েন্ট নিয়ে বর্তমান চক্রের শীর্ষে আছে অস্ট্রেলিয়া, দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৬০ শতাংশ।  

টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে পরের দলগুলো হচ্ছে শ্রীলঙ্কা (৫৩.৩৩ শতাংশ), ভারত (৫২.০৮) ও পাকিস্তান (৫১.৮৫)। সবার নিচে থাকা বাংলাদেশ এখন পর্যন্ত তুলেছে ১৩.৩৩ শতাংশ পয়েন্ট।

news24bd.tv/সাব্বির