রাশিয়াকে ‘শাস্তি’ দিতে জাতিসংঘে জেলেনস্কির আহ্বান
রাশিয়াকে ‘শাস্তি’ দিতে জাতিসংঘে জেলেনস্কির আহ্বান

সংগৃহীত ছবি

রাশিয়াকে ‘শাস্তি’ দিতে জাতিসংঘে জেলেনস্কির আহ্বান

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক আগ্রাসনের অপরাধের জন্য এবং রাশিয়ার জবাবদিহিতা নিশ্চিত করার জন্য জাতিসংঘে একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠনের আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। বুধবার জাতিসংঘের অধিবেশনে বিশ্ব নেতাদের প্রতি এ আহ্বান করেন তিনি। একমাত্র নেতা হিসেবে এদিন বার্ষিক শীর্ষ সম্মেলনে ভিডিওর মাধ্যমে ভাষণ দেন জেলেনস্কি।

ইউক্রেনে আক্রমণের জন্য রাশিয়াকে শাস্তি দেওয়া ও একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠন এবং ক্ষতিপূরণ তহবিলের আহ্বান জানিয়ে এবং মস্কোকে তার ভেটো প্রত্যাহার করার কথা বলেন জেলেনস্কি।

 

এ সময় তিনি বলেন, ‘ইউক্রেনের বিরুদ্ধে অপরাধ সংঘটিত হয়েছে। আমরা রাশিয়ার ন্যায্য শাস্তি দাবি করছি। ’

পূর্ব-রেকর্ড করা ভাষণটিতে জেলেনস্কিকে তার ট্রেডমার্ক সামরিক সবুজ টি-শার্ট পরে থাকা অবস্থায় দেখা যায়। ভাষণে তিনি রাশিয়ার বিশ্ব সংস্থার নীতি লঙ্ঘন করার কথা বলেন।

জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে বলেন, ‘আমাদের রাষ্ট্রের বিরুদ্ধে আগ্রাসনের অপরাধের জন্য এবং জবাবদিহিতা নিশ্চিত করার জন্য একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠনের আহ্বান করছি। আক্রমণের সময় ইউক্রেনীয়দের ক্ষতির জন্য ক্ষতিপূরণ দেওয়ার জন্য একটি তহবিলে গঠনের আহ্বান জানাচ্ছি। এছাড়াও নিরাপত্তা পরিষদে রাশিয়ার ভেটো ক্ষমতা কেড়ে নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানাচ্ছি। ’

news24bd.tv/আমিরুল

এই রকম আরও টপিক