বিদায়বেলায় ফেদেরারের সঙ্গী ‘চিরশত্রু’ নাদাল
বিদায়বেলায় ফেদেরারের সঙ্গী ‘চিরশত্রু’ নাদাল

সংগৃহীত ছবি

বিদায়বেলায় ফেদেরারের সঙ্গী ‘চিরশত্রু’ নাদাল

অনলাইন ডেস্ক

ক্রীড়া ইতিহাসে ফেদেরার-নাদাল দ্বৈরথের কথা প্রজন্মের পর প্রজন্ম মনে রাখতে বাধ্য। এ দুই তারকা নিজেদের সেরা সময়ে উপহার দিয়েছেন একের পর এক ধ্রুপদী ম্যাচের। কোর্টে তাদের অদম্য লড়াই দেখা ছিল চোখের প্রশান্তি। টেনিস বিশ্বে এ দুই তারকার লড়াই তাই নাম পায়, ‘ফেদেরার-নাদাল দ্বৈরথ’ নামে।

তবে সেই দ্বৈরথ মিলনমেলায় পরিণত হচ্ছে। ফেদেরার তার ক্যারিয়ারের শেষ ম্যাচে ‘চিরশত্রু’ নাদালকে সঙ্গী করে কোর্টে লড়বেন একসঙ্গে।

এ মাসের শুরুতে টেনিস থেকে বিদায়ের ঘোষণা দেন সুইস কিংবদন্তি রজার ফেদেরার। আনুষ্ঠানিক এক বিবৃতিতে জানান, মাসের শেষে লেভার কাপ দিয়ে ইতি টানবেন ২৪ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের।

লেভার কাপের সেই ম্যাচে শুক্রবার রাতে লন্ডনে শেষবার র‍্যাকেট হাতে কোর্টে নামবেন ফেদেরার। আর ইউরোপের হয়ে এই ম্যাচে তার সঙ্গী হবেন স্প্যানিশ কিংবদন্তি রাফায়েল নাদাল। লেভার কাপ কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে এই খবর নিশ্চিত করেছে।

তিন বছর ধরে হাঁটুর চোটে ভোগার পর ফেদেরার বাধ্য হয়ে টেনিস ছাড়ার ঘোষণা দেন। অস্ত্রোপচারের পর এক বছরের বিরতিতেও এই সুইস তারকা একক ম্যাচ খেলার মতো ফিটনেস ফিরে পাননি। যে কারণে ডাবলস ম্যাচ খেলবেন তিনি।

গত সপ্তাহে ফেদেরার জানিয়েছিলেন, শট খেলতে কোনো সমস্যা হচ্ছে না তার। তবে সিঙ্গেলস ম্যাচে তার পক্ষে লড়াই করা সম্ভব নয়। যে কারণে লেভার কাপে ডাবলস ম্যাচ খেলার আবেদন করেন এবং সেই ম্যাচে সঙ্গী হিসেবে নাদালকে পেলে তার স্বপ্নপূরণ হবে বলেও জানান। বলা বাহুল্য, কোর্টের বাইরে দুজন খুব ভালো বন্ধু বলেই নিজের এই ইচ্ছের কথা জানান ফেডএক্স।

ফেদেরারের সেই ইচ্ছে পূরণ হচ্ছে। ইউরোপের হয়ে আমেরিকান জুটি জ্যাক সক এবং ফ্রান্সেস তিয়াগোর বিপক্ষে কাঁধে কাঁধ মিলিয়ে লড়বেন ফেদেরার-নাদাল জুটি। ক্যারিয়ারের শেষ ম্যাচে সেরা রাইভালকে সঙ্গী করে খেলার সৌভাগ্য বা কজনার হয়। যেটা হচ্ছে ফেদেরারের বেলায়।

news24bd.tv/সাব্বির