এবার ‘দামভান্দ’ পর্বত জয় বাংলাদেশি মৃদুলার
এবার ‘দামভান্দ’ পর্বত জয় বাংলাদেশি মৃদুলার

সংগৃহীত ছবি

এবার ‘দামভান্দ’ পর্বত জয় বাংলাদেশি মৃদুলার

অনলাইন ডেস্ক

এবার এশিয়ার সবচেয়ে বেশি আগ্নেয়গিরি সমৃদ্ধ সর্বোচ্চ পর্বত দামভান্দ জয় করলেন বাংলাদেশের কনিষ্ঠ নারী পর্বতারোহী আমাতুন নূর মৃদুলা। গত ২০ সেপ্টেম্বর রাশিয়া, চেক রিপাবলিক এবং ইংল্যান্ডের আরও কিছু পর্বতারোহী সঙ্গে দামভান্দ পর্বত জয় করেন তিনি।

তুষারপাতের মধ্যেই দামভান্দ পর্বত জয় করেন মৃদুলা। এরপর এক ভিডিও বার্তায় নিজের অনুভূতি সকলের সঙ্গে ভাগাভাগি করেন তিনি, ‘খুব সুন্দর জায়গা।

এটা দামভান্দ পর্বতের সর্বোচ্চ চূড়া। আমার স্বপ্ন সত্যি হলো। ’ এরপর নিজের এক সঙ্গীকে ধন্যবাদ দিয়ে মৃদুলা আরও বলেন, ‘আলী, তোমাকে ধন্যবাদ। তুমি না থাকলে আমার এই স্বপ্ন সত্যি হতো না।

উত্তর ইরানের তেহরান শহরের কাছে দামভান্দ পর্বতের অবস্থান। হিমালয়ের পর এশিয়ার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এটি। সমুদ্র সমতল থেকে এর উচ্চতা ৫,৬৭০ মিটার।

এর আগে, ২০১৭ সালে মাউন্ট এভারেস্টের ২২,০০০ ফুট উচ্চতায় আরোহণ করে সর্বকনিষ্ঠ বাংলাদেশি নারী পর্বতারোহী হিসেবে আলোচিত হন মৃদুলা। ২০১৮ সালে আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ কিলিমানঞ্জারো (১৯ হাজার ৩৪১ ফুট উচ্চতা) জয় করেন তিনি। এবার এশিয়ার সর্বোচ্চ আগ্নেয়গিরি সমৃদ্ধ পর্বত দামভান্দ জয় করলেন।

মৃদুলা ঢাকায় জন্মগ্রহণ করেন। দাদার বাড়ি ফেনীর পরশুরাম উপজেলায়। মৃদুলার বাবা আবু হেনা ও মা ফরিদা আক্তার। বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরে (বিএনসিসি) ছিলেন মৃদুলা। তখন থেকেই শুরু হয় পর্বতারোহনের প্রস্তুতি।

একটু বড় হওয়ার পর নেপাল ও ভারতের বেশ কিছু পর্বতারোহী বন্ধু এবং ইন্সট্রাকটরদের কাছে পর্বতারোহণের অনুপ্রেরণা পান মৃদুলা। ২০১৬র’ অক্টোবরে হিমালয়ের শীতিধার চূড়ায় আরোহণের পর থেকেই মৃদুলার স্বপ্ন উঁচু সাদা পর্বত জয় করা। বর্তমানে লন্ডনে বসবাস করেন মৃদুলা। পড়ালেখা করছেন ইউনিভার্সিটি অব বেডফোর্ডশায়ারে।

news24bd.tv/সাব্বির