পুরনো চেহারায় ফিরছে আইপিএল  
পুরনো চেহারায় ফিরছে আইপিএল  

সংগৃহীত ছবি

পুরনো চেহারায় ফিরছে আইপিএল  

অনলাইন ডেস্ক

করোনা মহামারীর কারণে গেল দুই মৌসুমে আইপিএল হয়েছে ভিন্ন আদলে। হোম অ্যান্ড এওয়ে প্রথা ভেঙে নির্দিষ্ট কিছু ভেন্যুতে হয়েছে পুরো টুর্নামেন্ট। তবে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাওয়ায় আগামী মৌসুমে স্বাভাবিক নিয়মেই অনুষ্ঠিত হবে এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট।

২০২৩ সাল থেকে আইপিএলের ১০টি দল নিজেদের ও প্রতিপক্ষের নির্দিষ্ট ভেন্যুতে খেলবে গ্রুপ পর্বের ম্যাচ।

এমন সিদ্ধান্তের কথা রাজ্য সংস্থাগুলোকে চিঠি জানিয়েছেন ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী। খবর পিটিআইয়ের। একই সঙ্গে যুগান্তকারী আরও এক সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। আগামী বছর থেকে মেয়েদের আইপিএলও নিয়ে আসছে সংস্থাটি।

করোনাভাইরাসের কারণে ২০২০ সালে আইপিএল হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। দর্শকশূন্য অবস্থায় দুবাই, আবুধাবি ও শারজায় সেবারের টুর্নামেন্ট। পরের মৌসুমে আইপিএল ফিরেছিল ভারতে। খেলা হওয়ার কথা ছিল দিল্লি, মুম্বাই, আহমেদাবাদ ও চেন্নাইয়ের চারটি ভেন্যুতে। তবে দলগুলোতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর স্থগিত করা হয় সেটি।

বাধ্য হয়েই আবার আইপিএল নিয়ে যাওয়া হয় সংযুক্ত আরব আমিরাতে। এরপর গত মৌসুমে আইপিএল হয় মুম্বাইয়ের তিন ভেন্যু ওয়াংখেড়ে, নাবি মুম্বাই ও ব্র্যাবোর্ন আর পুনে, কলকাতা ও আহমেদাবাদে।

এদিকে, আগামী বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় হতে যাওয়া মেয়েদের টি২০ বিশ্বকাপের পরপরই মেয়েদের আইপিএল শুরু হবে বলেও চিঠিতে জানিয়েছেন বিসিসিআই প্রেসিডেন্ট। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, ইংল্যান্ডে টি২০ ব্লাস্ট ও দ্য হানড্রেডে মেয়েদের জন্য পূর্ণাঙ্গ লিগ থাকলেও এত দিন ভারতের আইপিএলে সেটি হয়নি। ছেলেদের লিগে ১৫টি আসর হয়ে গেলেও এখন পর্যন্ত মেয়েদের ক্ষেত্রে চারটি মৌসুমে হয়েছে সংক্ষিপ্ত আকারে ‘উইমেনস টি২০ চ্যালেঞ্জ’।

news24bd.tv/সাব্বির