আদালতের নিষেধাজ্ঞায় ‘ম্যারাডোনা জার্সি’ পরা হবে না নাপোলির 
আদালতের নিষেধাজ্ঞায় ‘ম্যারাডোনা জার্সি’ পরা হবে না নাপোলির 

সংগৃহীত ছবি

আদালতের নিষেধাজ্ঞায় ‘ম্যারাডোনা জার্সি’ পরা হবে না নাপোলির 

অনলাইন ডেস্ক

ইতালিয়ান ক্লাব নাপোলির অবিসংবাদিত রাজা ডিয়েগো ম্যারাডোনা। নিজের ক্যারিয়ারের স্বর্ণালী সময়টা ম্যারাডোনা এই ক্লাবেই কাটিয়েছেন। দলকে এনে দিয়েছিলেন অবিশ্বাস্যরকমের সাফল্য। নাপোলিও পরবর্তীতে ম্যারাডোনা চলে যাওয়ার পর তার সম্মানে ১০ নম্বর জার্সি আজীবনের জন্য তুলে রাখে।

ম্যারাডোনার মৃত্যুর পর নেপলস সেভাবেই শোকে মুহ্যমান হয়ে পড়েছিল, যেরকমটা দেখা গিয়েছিল এই কিংবদন্তির জন্মস্থান বুয়েনস এইরেসে। নাপোলি ম্যারাডোনাকে এখনও যে কীরকম ভালোবাসে তার প্রমাণ নিজেদের জার্সিতে ম্যারাডোনার ছবি ব্যবহার। আর্জেন্টাইন কিংবদন্তি মারা যাওয়ার পর এ পর্যন্ত তার ছবিসংবলিত চারটি জার্সি পরেছে নেপলসের ক্লাবটি।

তবে এখন থেকে নিজেদের জার্সিতে আর ম্যারাডোনার ছবি ব্যবহার করতে পারবে না নাপোলি।

ম্যারাডোনার পাঁচ সন্তানের সঙ্গে তার সাবেক ম্যানেজার স্তেফানো সেসির মধ্যকার আইনি বিরোধের পরিপ্রেক্ষিতে এখন আর জার্সিতে ম্যারাডোনার ছবি ব্যবহার করতে পারবে না নাপোলি। ম্যারাডোনার ছবি ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইতালির একটি আদালত।

ম্যারাডোনার মৃত্যুর কয়েক মাস আগেই জার্সিতে তার ছবি ব্যবহারের সত্ত্ব নাপোলি কিনে নিয়েছিল সেসির কাছ থেকে। কিন্তু ম্যারাডোনার পরিবার বিষয়টি মানতে না পেরে আদালতের শরণাপন্ন হয়। তাদের পক্ষ থেকে আইনজীবীরা যেকোনোরূপে ছবির ব্যবহার বন্ধ করতে আদালতে আবেদন করে। সেই সঙ্গে অনুরোধ করে ৪ লাখ ৫০ হাজার ইউরোর সম্পদ বাজেয়াপ্তের।

যার প্রেক্ষিতে নাপোলিকে ম্যারাডোনার ছবি ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করলেন আদালত। নেপলসের আদালতের বিচারক পাওলো আন্দ্রেয়া ভাসাল্লো বলেছেন, ম্যারাডোনার ছবি ব্যবহারেরর জন্য সেসির সঙ্গে নাপোলির ২২ হাজার ইউরোর চুক্তিটি কিংবদন্তি ফুটবলারের সন্তানদের জন্য আর্থিক ক্ষতির কারণ। ম্যারাডোনার ছবি নিয়ে আদালত আরও যোগ করে বলেছেন, ‘এটি ফুটবলের একজন নক্ষত্রের প্রতীক, যিনি সারা বিশ্বে স্বীকৃত। যার অর্থনৈতিক মূল্যও যথেষ্ট গুরুত্বপূর্ণ, যা অমূল্যও বটে। ’

ম্যারাডোনার ছবিসংবলিত সীমিত সংস্করণের ৬ হাজার জার্সি থেকে নাপোলির এখন পর্যন্ত আয় হয়েছে প্রায় ৯ লাখ ইউরো।  যেখান থেকে ২৩ হাজার ইউরো পেয়েছেন সেসি, যিনি নাপোলিকে বিপণনের স্বত্ব প্রদান করেছিলেন।

news24bd.tv/সাব্বির