দল না পাওয়ায় হতাশায় ভেঙে পড়েন বাভুমা 
দল না পাওয়ায় হতাশায় ভেঙে পড়েন বাভুমা 

সংগৃহীত ছবি

দল না পাওয়ায় হতাশায় ভেঙে পড়েন বাভুমা 

অনলাইন ডেস্ক

আসন্ন টি২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা দলকে নেতৃত্ব দিবেন টেম্বা বাভুমা। আশ্চর্যের ব্যাপার হলো, দক্ষিণ আফ্রিকার টি২০ ফ্র্যাঞ্চাইজি লিগে সেই বাভুমাকে দলে নেয়নি কোনো দল। মিনি আইপিএল খ্যাত এসএ টি২০ লিগের নিলামে অবিক্রিত থেকে গেছেন প্রোটিয়া দলপতি।

সাদা বলের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেন বাভুমা।

অধিনায়ক হিসেবে ওয়ানডে পরিসংখ্যান ভালো হলেও, কুড়ি ওভারের ক্রিকেটে বড্ড সাদামাটা তিনি। অধিনায়ক হিসেবে ১৩ ওয়ানডেতে ৩৮.৭০ গড়ে এক সেঞ্চুরি ও এক ফিফটিতে ৩৮৭ রান করেছেন তিনি।

তবে ১৭ টি২০ ম্যাচে অধিনায়ক হিসেবে এক ফিফটিতে তিনি রান করেছেন মোটে ৩১৩ রান। গড় হচ্ছে ২২.৩৫।

স্ট্রাইক রেট মাত্র ১১২.১৮। এমন পরিসংখ্যান দেখেই কি-না বাভুমার ওপর আস্থা রাখেনি ছয় ফ্র্যাঞ্চাইজির কেউ।

নিলামে দল না পাওয়ার হতাশারই। তার ওপর বাভুমা জাতীয় দলের অধিনায়ক। স্বভাবতই হতাশা কুঁকড়ে ধরেছে তাকে। এসএ টি২০ লিগে দল না পাওয়া নিয়ে বাভুমা বলেন, ‘আমাকে কেউ নিলামে না নেওয়ায় হতাশ হয়ে পড়েছিলাম। মিথ্যা বলা হতো যদি আমি বলতাম যে আমি হতাশ হইনি। আশা করেছিলাম, টুর্নামেন্টে নিশ্চিত সুযোগ পাচ্ছি। শুধু আমিই না, আমার পরিবারও হতাশ হয়ে পড়েছিল। ’

আগামী বছর প্রথমবারের মতো মাঠে গড়াতে যাচ্ছে ছয় দলের এসএ লিগের প্রথম সংস্করণ। এই লিগের ফ্র্যাঞ্জাইজিগুলো হচ্ছে: ডারবান সুপার জায়ান্টস, জোহানেসবার্গ সুপার কিংস, এম আই কেপটাউন, পার্ল রয়্যালস, প্রিটোরিয়া ক্যাপিটালস, সানরাইজার্স ইস্টার্ন কেপ।

এই টুর্নামেন্টকে মিনি আপিএল বলা হচ্ছে, কেননা আইপিএলের ছয় ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টের ছয়টি দলের মালিকানা নিয়েছে।  নিলামে সর্বোচ্চ ৯২ লাখ দক্ষিণ আফ্রিকান র‍্যান্ড (বাংলাদেশি মুদ্রায় ৫ কোটি ৩৯ লাখ টাকা) দামে ত্রিস্তান স্টাবসকে দলে ভিড়িয়েছে সানরাইজার্স ইস্টার্ন কেপ।

news24bd.tv/সাব্বির