ছয় কবরস্থানের সাধারণ কবরে বেড়া না দেওয়ার নির্দেশ ডিএনসিসির

ছয় কবরস্থানের সাধারণ কবরে বেড়া না দেওয়ার নির্দেশ ডিএনসিসির

অনলাইন ডেস্ক

রাজধানীর ছয়টি কবরস্থানের সাধারণ কবরে গ্রিল-বাঁশের বেড়া ও খুঁটি না বসানোর নির্দেশ দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। বিষয়টি জানিয়ে ইতোমধ্যে আঞ্চলিক কার্যালয়ের সহকারী সমাজকল্যাণ কর্মকর্তা এবং কবরস্থানগুলোর মোহরারদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

কবরস্থান ছয়টি হলো- উত্তরা ৪ নম্বর সেক্টরের কবরস্থান, উত্তরা ১২ নম্বর সেক্টরের কবরস্থান, উত্তরা ১৪ নম্বর সেক্টরের কবরস্থান, বনানী কবরস্থান, মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান ও রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ-সংলগ্ন কবরস্থান।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন উল হাসানের স্বাক্ষর করা চিঠিতে বলা হয়, কবরস্থানগুলোর সাধারণ দাফনকৃত কবরের ওপরে গ্রিল, বাঁশের বেড়া, খুঁটি না দেওয়ার নির্দেশ আগেই দেওয়া হয়েছিল।

কিন্তু সরেজমিনে দেখা গেছে, অধিকাংশ কবরে এসব দেওয়া হয়েছে। বেড়া দেওয়া হলে কবরস্থানে ঝোপঝাড়, আগাছার সৃষ্টি হয়। ফলে সৌন্দর্যহানি ঘটে এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে ব্যাঘাত ঘটে। তা ছাড়া, দীর্ঘ সময় ধরে বেড়া থাকার কারণেই ঝোপ-জঙ্গল তৈরি হয় এবং সাপ-শিয়ালের বাসা তৈরির শঙ্কা থাকে।

এ অবস্থায় ডিএনসিসির আওতাধীন কবরস্থানগুলোতে সংরক্ষিত নয় এমন কবরে নির্মিত গ্রিল, বাঁশের বেড়া, খুঁটি দ্রুততম সময়ে অপসারণের জন্য বলা হয়েছে। সেই সঙ্গে এগুলো অপসারণের পর লিখিতভাবে কর্তৃপক্ষকে জানাতে হবে। এ ছাড়া নির্দেশনার পর কোনো কবরে নতুন করে গ্রিল, বাঁশের বেড়া, খুঁটি দেয়া হলে কবরস্থানের সিনিয়র মোহরার বা মোহরাররা দায়ী থাকবেন।
news24bd.tv/ইস্রাফিল