ইউক্রেনে যুদ্ধাপরাধ করেছে রাশিয়া: জাতিসংঘ

সংগৃহীত ছবি

ইউক্রেনে যুদ্ধাপরাধ করেছে রাশিয়া: জাতিসংঘ

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রাশিয়া যুদ্ধাপরাধ করেছে বলে জানিয়েছে জাতিসংঘ। সংগঠনটি বলছে, যুদ্ধাপরাধের প্রমাণ পেয়েছে আমাদের তদন্তকারীরা। এর মধ্যে রয়েছে বেসামরিক এলাকায় বোমা হামলা, অসংখ্য মৃত্যুদণ্ড, নির্যাতন ও ভয়াবহ যৌন সহিংসতা। খবর দ্য গার্ডিয়ানের।

ইউক্রেন যুদ্ধে রুশবাহিনীর যুদ্ধাপরাধের প্রমাণ খুঁজতে গত মে মাসে উচ্চ পর্যায়ের তদন্ত দল গঠন করে জাতিসংঘের কাউন্সিল অব ইনকোয়ারি (সিওআই)। এরপর থেকেই দেশটিতে যুদ্ধাপরাধ হচ্ছে কি না এর প্রমাণে কাজ করছে তারা।

দ্য গার্ডিয়ান বলছে, জীবনের ঝুঁকি নিয়ে যুদ্ধাপরাধের প্রমাণ সংগ্রহ করেছে তদন্তকারী দল। মাইন ছিল এমন স্থানেও তারা গিয়েছে।

তাদের হুমকিও দেয়া হয়েছে।

তদন্তকারী দলের তিনজন শুক্রবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের কাছে তাদের প্রথম অভিমত জানিয়েছেন। তদন্তকারী দলের প্রধান এরিক মোজ বলেন, তদন্ত কমিশন দ্বারা সংগৃহীত প্রমাণের ভিত্তিতে বলা যায়, ইউক্রেনে রুশ বাহিনীর দ্বারা বড় ধরনের যুদ্ধাপরাধের ঘটনা ঘটেছে। ’

ইউক্রেনের ২৭টি শহরে গিয়েছেন তদন্তকারী দলটি। ওইসব শহরের ১৫০ ভুক্তভোগী ও প্রত্যক্ষদর্শীকে জিজ্ঞাসাবাদ করেছে তারা। এ ছাড়া অ্যাডভোকেসি গ্রুপ এবং সরকারি কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছেন।

মোজ বলেন, ‘আমরা যেসব এলাকায়ই গিয়েছি সেখানেই মানবতাবিরোধী অপরাধের বিষয়টি পেয়েছি। অনেক মানুষকে পেছনে হাত বাঁধা অবস্থায় হত্যা করা হয়েছে। অনেকের মাথায় গুলি করা হয়েছে। অনেককে গলা কেটে হত্যা করা হয়েছে।

ইউক্রেনের ১৬টি শহর ও বসতিতে রুশবাহিনীর পরিচালিত এমন হত্যাকাণ্ড নিয়ে তদন্ত করছে জাতিসংঘ। মোজ জানান, এ ছাড়াও ইউক্রেনের আরও অনেক জায়গায় রুশবাহিনীর আইন বিরুদ্ধ কাজের অভিযোগ তারা পেয়েছেন। এসব অভিযোগের নথিপত্র সংগ্রহের কাজ চলছে।

news24bd.tv/মামুন