পরমাণু অস্ত্র নিয়ে ধাপ্পাবাজি করছেন না পুতিন: ইইউ

সংগৃহীত ছবি

পরমাণু অস্ত্র নিয়ে ধাপ্পাবাজি করছেন না পুতিন: ইইউ

অনলাইন ডেস্ক

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর বৈদেশিক নীতি বিষয়ক প্রতিনিধি জোসেফ বোরেল বলেছেন, রাশিয়ানবাহিনী কোণঠাসা হয়ে গেলে পরমাণু অস্ত্রের ব্যবহার করতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বোরেল একটি শান্তি চুক্তির পরামর্শ দিয়েছেন, তবে তার পরামর্শ গ্রহণ করার সম্ভাবনা কম।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধ একটি বিপজ্জনক পর্যায়ে আছে। তার মতে, রাশিয়ার সেনারা কোণঠাসা হয়ে যাওয়ায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিচ্ছে পুতিন।

রাশিয়ার সেনারা কিছু অঞ্চল থেকে পিছু হটে যাওয়ায় বোরেল মনে করেন, রাশিয়া কোণঠাসা হয়ে পড়েছে। উল্লেখ্য, কোনোরকম প্রতিরোধ ছাড়াই খারকিভের কিছু অঞ্চল থেকে পিছু হটেছে রাশিয়া। ফলে এসব যায়গা পুনর্দখল করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে কৌশলগত কারণে সেসব যায়গা থেকে পিছু হটেছে রাশিয়া।

এমন পরিস্থিতিতে ৩ লাখ সেনা সমাবেশের ঘোষণা দিয়েছেন রাশিয়ান প্রেসিডেন্ট। পুতিন সতর্ক করে বলেছেন, রাশিয়া যেকোনো মূল্যে তার সীমান্ত রক্ষা করবে। দখলকৃত দোনেৎস্ক, লুহানস্কসহ দখলকৃত অঞ্চলগুলোকেও রক্ষা করার ঘোষণা দেন পুতিন। প্রয়োজনে গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার করার হুঁশিয়ারি দেন পুতিন। এ সময় পুতিন আরও বলেন, ‘আমি মশকরা করছি না। ’

এই মন্তব্যকে গুরুত্ব দিয়ে দেখা উচিত বলে মরে করেন বোরেল। তার মতে, যখন কেউ বলে আমি মশকরা করছি না তখন তাকে গুরুত্ব দেওয়া উচিত।

তথ্যসূত্র: আরটি 

news24bd.tv/আজিজ