শুভ মহালয়া আজ

সংগৃহীত ছবি

শুভ মহালয়া আজ

অনলাইন ডেস্ক

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের শুভ মহালয়া আজ রোববার। আজ পিতৃপক্ষের শেষে দেবীপক্ষের শুরু। শ্রী শ্রী চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। আর এই 'চণ্ডী'তেই আছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা।

পুরাণ মতে মহালয়ায় দেবী দুর্গার আবির্ভাব ঘটে। এদিন থেকেই দুর্গা পূজার দিন গণনা শুরু হয়। আর এ দিনেই দেবীর চক্ষুদান করা হয়।

আজ ভোর ৬টায় রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহালয়ার বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন কমিটি।

দেশের অন্যান্য মন্দিরেও এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  

দেবী দুর্গার আগমন উপলক্ষে দিনটি উদযাপন করতে ভোর সাড়ে ৫টায় বনানী মাঠে দেবীবরণের আয়োজন করেছে গুলশান-বনানী সার্বজনীন পূজা ফাউন্ডেশন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সভাপতিত্ব করবেন পান্না লাল দত্ত।

মহালয়ার আরেকটি দিক হচ্ছে—এ তিথিতে যারা পিতৃ-মাতৃহীন, তারা তাদের পূর্বপুরুষকে স্মরণ করে তাদের আত্মার শান্তি কামনায় অঞ্জলী প্রদান করেন। সনাতন ধর্ম অনুসারে, এই দিনে প্রয়াতদের আত্মা মর্ত্যে পাঠিয়ে দেওয়া হয়। প্রয়াতদের আত্মার এ সমাবেশকে মহালয়া বলা হয়। মহালয় থেকে মহালয়া।  

আগামী ১ অক্টোবর থেকে ষষ্ঠী পূজার মাধ্যমে দুর্গা পূজা শুরু হবে। মূলত অশুভ অসুর শক্তির কাছে পরাভূত দেবতারা স্বর্গলোকচ্যুত হওয়ার পর চারদিকে শুরু হয় অশুভ শক্তির প্রতাপ। এই অশুভ শক্তিকে বিনাশ করতে একত্র হন দেবতারা। তখন দেবতাদের তেজরশ্মি থেকে আবির্ভূত হন অসুরবিনাশী দেবী দুর্গা।

news24bd.tv/হারুন