পর্তুগালের বড় জয়

সংগৃহীত ছবি

উয়েফা নেশন্স লিগ

পর্তুগালের বড় জয়

অনলাইন ডেস্ক

চেক প্রজাতন্ত্রের বিপক্ষে বড় ব্যবধানে জিতে উয়েফা নেশন্স লিগের ফাইনালের পথে আরও একধাপ এগিয়ে গেল আসরের সাবেক চ্যাম্পিয়ন পর্তুগাল।

শনিবার (২৪ সেপ্টেম্বর) প্রাগের ফর্চুনা অ্যারেনায় নেশন্স লিগের ম্যাচে স্বাগতিক চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ৪-০ গোলের জয় পেয়েছে পর্তুগাল। ম্যাচে জোড়া গোল করেছেন দিয়োগো দালোত। বাকি গোল দুটি করেন ব্রুনো ফার্নান্দেজ ও দিয়োগো জটা।

এদিন ম্যাচের ষষ্ঠ মিনিটেই গোলের সুযোগ পেয়েছিলেন রোনালদো। ডান দিক থেকে বাড়ানো ব্রুনোর দারুণ পাসে প্রতিপক্ষের চ্যালেঞ্জের মুখে শটই নিতে পারেননি ৩৭ বছর বয়সী তারকা।

এর আট মিনিট পরই শেষ হয়ে যেতে বসেছিল তার ম্যাচ। সতীর্থের উঁচু করে বাড়ানো বলে হেড নিতে লাফিয়ে উঠেছিলেন রোনালদো।

একই সময়ে পাঞ্চ করে বল ক্লিয়ার করতে যান চেক প্রজাতন্ত্রের গোলরক্ষকও। তার হাতের আঘাতে নাক দিয়ে রক্ত পড়তে থাকে রোনালদোর। কিছুক্ষণ চিকিৎসাসেবা নিয়ে ফের মাঠে ফেরেন আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলদাতা।

৩৩ মিনিটে গোলের দেখা পায় পর্তুগাল। ডান দিক থেকে ব্রুনোর বাড়ানো ক্রসে পা ছোঁয়াতে পারেননি কেউই। বল চলে যাচ্ছিল মাঠের বাহিরে। এ সময়ে বাইলাইন থেকে কাটব্যাক করেন রাফায়েল লিয়াও। বিনা বাঁধায় জোরাল শটে গোলরক্ষককে পরাস্ত করেন দালোত।

৩৯ মিনিটে ফের সুযোগ নষ্ট করেন রোনালদো।  ব্রুনোর বাড়ানো ক্রস জোরের সঙ্গে ভলি করতে গিয়ে উড়িয়ে মারেন তিনি।  
প্রথমার্ধের যোগ করা সময়ে পর্তুগালের লিড  দ্বিগুণ করেন ব্রুনো ফার্নান্দেজ।  

প্রথমার্ধ শেষের ঠিক আগে রোনালদোর ভুলে গোল খেতে বসেছিল পর্তুগাল। নিজেদের ডিবক্সে রোনালদোর হাতে বল লাগলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। তবে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন পাত্রিক শিক।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান আরও বাড়ায় পর্তুগাল। সপ্তম মিনিটে ফার্নান্দেজের পাস থেকে জায়গা বানিয়ে নিয়ে ২৫ গজ দূর থেকে দারুণ শটে নিজের দ্বিতীয় গোলটি করেন দালোত।

৩-০ ব্যবধানে এগিয়ে গিয়ে আক্রমণে কিছুটা ছাড় দেয় পর্তুগাল। এ সময়ে ম্যাচে ফেরার চেষ্টা চালায় চেক প্রজাতন্ত্র। তবে পরিষ্কার সুযোগ সৃষ্টিতে ব্যর্থ হয় তারা। উল্টো ম্যাচের ৮২ মিনিটে ফের গোল খেয়ে বসে তারা।

এই জয়ে পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ফাইনালসের পথে আরও একধাপ এগিয়ে গেল পর্তুগাল। গ্রুপের শেষ ম্যাচে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) স্পেনের বিপক্ষে ড্র করলেই চলবে তাদের। অন্যদিকে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ 'এ'র তলানিতে চেকরা।

news24bd.tv/আলী