পরমাণু অস্ত্রের ব্যবহার হবে ‘ভয়াবহ’, রাশিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

সংগৃহীত ছবি

পরমাণু অস্ত্রের ব্যবহার হবে ‘ভয়াবহ’, রাশিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহার করলে তার ফল হবে ‘ভয়াবহ’ বলে রাশিয়াকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। গণভোটে ইউক্রেনের কোনো অংশ মস্কোর সাথে যোগ দিলে তাদের পরিপূর্ণ সুরক্ষা দেওয়া হবে বলে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের এমন ঘোষণার পর এই হুঁশিয়ারি আসলো যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে।

পারমাণবিক যুদ্ধ থেকে সরে যাওয়ার জন্য রাশিয়াকে ব্যক্তিগত সতর্কবার্তা পাঠিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন রোববার বলেন, ‘আমরা রাশিয়ানদের প্রকাশ্যে এবং পাশাপাশি ব্যক্তিগতভাবে, পারমাণবিক অস্ত্র সম্পর্কে আলগা আলোচনা বন্ধ করার কথা বলে আসছি। এটা খুবই গুরুত্বপূর্ণ।

আমরা মস্কোকে  জানাতে চাই যে এর পরিণতি হবে ভয়াবহ। আমরা এটি খুব স্পষ্ট করে দিয়েছি। পরমাণু অস্ত্রের যেকোনো ব্যবহার অবশ্যই ‘‘বিপর্যয়কর’’ পরিণতি ডেকে আনবে। ’

রাশিয়ার পরমাণু অস্ত্রের ব্যবহার সম্পর্কে হুঁশিয়ারি দিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেন, ‘যদি রাশিয়া সীমা অতিক্রম করে তবে তাদের জন্য ভয়াবহ পরিণাম অপেক্ষা করছে।

যুক্তরাষ্ট্র নিশ্চিতভাবে তার জবাব দেবে। ’

এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, ‘তামাশা নয় প্রয়োজনে তিনি ইউক্রেনে পরমাণু অস্ত্রের ব্যবহার করবেন। ’

রাশিয়ান সামরিক মতবাদ শত্রুকে পিছু হটতে বাধ্য করতে যুদ্ধক্ষেত্রে কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের অনুমতি দেয়। এ বিষয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, পুতিনের মন্তব্য সম্পর্কে শনিবার জাতিসংঘে একটি সংবাদ সম্মেলনে বলেন, ‘এটি শুধুমাত্র মস্কোর মতবাদ, পরমাণু একটি উন্মুক্ত দলিল। ’

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়া কোনো দেশই যুদ্ধক্ষেত্রে পারমাণবিক অস্ত্র ব্যবহার করেনি। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের শহর হিরোশিমা এবং নাগাসাকি ধ্বংস করে পরমাণু অস্ত্রের ব্যবহার। এতে ২ লাখের ও বেশি মানুষ প্রাণ হারায়।

news24bd.tv/আমিরুল