হিজাবের পক্ষে ইরানের রাজপথে হাজারো মানুষ

হিজাবের পক্ষে ইরানের রাজপথে হাজারো মানুষ

মাসুদ রানা

ইরানে পুলিশি হেফাজতে তরুণী মাহসা আমিনির মৃত্যু নিয়ে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ ক্রমেই সহিংস হয়ে উঠছে।  এ ঘটনায় মৃতের সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে। তবে এবার সরকারের প্রতি সমর্থন জানিয়ে রাজপথে নেমেছে হাজারো মানুষ।

ইতিমধ্যে ৮০টির বেশি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

পুলিশ জানিয়েছে, প্রতিবাদ শুরু হবার পর থেকে সারা দেশে ৭ শতাধিক মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

বিক্ষোভ দমনে আরও কঠোর হওয়ার বার্তা দিয়েছে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি বলেন, কেউ ন্যায্য দাবি করলে আমরা তা শুনবো। তবে নৈরাজ্য ও মানুষের নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করলে তার কাছে নতি স্বীকার করবে না সরকার।

গত শুক্রবার কর্তৃপক্ষ হুঁশিয়ারি দিয়ে বলেছে, বিক্ষোভকারীদের প্রতিরোধ করতে প্রয়োজনে সেনাবাহিনী মোতায়েন করা হবে।

এদিকে সরকারের প্রতি সমর্থন জানিয়ে ইরানের বিভিন্ন শহররে পাল্টা  প্রতিবাদ জানিয়েছে হাজারো মানুষ। এমন এক ব্যাক্তি বলেন, যে বিক্ষোভকারীরা  রাস্তায় নেমেছে তারা সাধারণ মানুষ নয়। তারা এই সুন্দর শাসন ব্যবস্থাকে ধ্বংস করতে চায়।

ইরানে চলমান এই আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে ফ্রান্স, জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে বিক্ষোভ-সমাবেশ করেছেন সেখানকার বাসিন্দারা। এ সময় নিজের চুল কেটে প্রতিবাদ জানান এক নারী।  

উল্লেখ্য, গত সপ্তাহে ইরানের কুর্দিস্তান থেকে রাজধানী তেহরানে আসা ২২ বছর বয়সী নারী মাশা আমিনিকে হিজাব আইন লংঘনের দায়ে গ্রেপ্তার করে পুলিশ। পুলিশি হেফাজতে তার মৃত্যু হলে দেশটিতে বিক্ষোভে নামে সাধারণ মানুষ।  

news24bd.tv/আজিজ