যেভাবে সহজে সিম রিপ্লেসমেন্ট করবেন
যেভাবে সহজে সিম রিপ্লেসমেন্ট করবেন

সংগৃহীত ছবি

যেভাবে সহজে সিম রিপ্লেসমেন্ট করবেন

অনলাইন ডেস্ক

বর্তমানে সবার হাতে হাতে স্মার্টফোন। আর ফোনে সবার কাছে আছে  এক বা তার অধিক সিমকার্ড। সেই সিমের মোবাইলের নেটওয়ার্ক ৩জি বা ৪জি থেকে ৫জি'তে যেতে হলে আপনাকে পুরাতন ২জি বা থ্রিজি সিমটি রিপ্লেসমেন্ট করতে হবে। কিন্তু এতেই ঝামেলায় পড়েন অনেকেই।

আবার অনেকেই জটিলতার এড়াতে সিম রিপ্লেসমেন্ট করেন না। তবে সিম রিপ্লেসমেন্টের মাধ্যমে পাওয়া সম্ভব কিছু দুর্দান্ত সুবিধা।  

যেমন- শুধুমাত্র সিম পরিবর্তনের মাধ্যমেই গ্রাহকের ইন্টারনেটের গতি আগের তুলনায় (যদি পুরোনো সংস্করণের সিম থাকে) দ্বিগুণ বৃদ্ধি পাবে। আগের চাইতে বেশি স্বাচ্ছন্দ্যের সাথে প্রিয় মানুষটির সঙ্গে কথা বলা থেকে শুরু করে পাওয়া যাবে অন্যান্য সুবিধা।

আর কথা বলার সময় যেসব ভোগান্তি পোহাতে হতো যেমন নেটওয়ার্কিংয়ের অসুবিধা, ফোন কলের সময় নেটওয়ার্ক বার বার কেটে যাওয়া। আসুন কিভাবে সহজে সিম রিপ্লেসমেন্ট করবেন সেটা জেনে নেই।

সিম রিপ্লেসমেন্ট কি?
সিম রিপ্লেসমেন্ট মূলত একটি প্রক্রিয়া যার মাধ‍্যমে আপনি আপনার বর্তমান সিম কার্ডকে আপডেট বা হালনাগাদ করে নতুন প্রযুক্তির সঙ্গে রিনিউ করতে পারবেন। অর্থাৎ ধরুন আপনার আগে এনালগ ফোন ছিল আর বহু আগে কেনা একটা পরিচিত সিম রয়েছে। এখন আপনি নতুন ফোন কিনে দেখলেন যে আগের সিমটা আর ব‍্যবহার করা যাবে না। আর এই সমস‍্যার সমাধানই হচ্ছে সিম রিপ্লেসমেন্ট যেখানে আপনি পুরনো সিম বদলে একদম হুবহু একই মোবাইল নম্বরের আরেকটু আপডেটেড সিম কার্ড ব‍্যবহার করতে পারবেন।

সিম রিপ্লেসমেন্ট করতে যা লাগবে

  • সিম রিপ্লেসমেন্ট করার নিয়ম খুবই সাধারণ এবং অল্প কিছু টাকা খরচেই এটি করা সম্ভব। রিপ্লেসমেন্টের জন‍্যে লাগবে- 
  • পুরনো/ হারিয়ে যাওয়া/ নষ্ট সিমের নাম্বার 
  • NID কার্ড বা NID এর ফটোকপি 
  • যার নামে সিমটি বায়োমেট্রিক করেছিলেন উক্ত ব‍্যক্তিকে অবশ‍্যই কাস্টমার পয়েন্টে উপস্থিত থাকতে হবে।

সিমের মালিকানা পরিবর্তনে যা লাগবে
সিম রিপ্লেসমেন্ট করতে যা যা লাগে এখানেও সেসব জিনিসই লাগবে সিমের মালিকানা পরিবর্তন করার ক্ষেত্রে। তবে এখানে উক্ত ব‍্যক্তির হাতের ছাপ দিয়ে সিমের একটি পিন কোড বের করতে হবে এবং কাস্টমার কেয়ারে থাকা কর্মীর মাধ‍্যমে সিমের পুরনো মালিকানা সম্পূর্ণভাবে বাতিল করতে হবে। পুনরায় নিজের নামে সিমটিকে নিবন্ধন এবং বায়োমেট্রিক করে নিতে হবে। সেক্ষেত্রে খরচ পরবে ২০০টাকা থেকে ২৫০ টাকা কিংবা কিছু কম বেশি হতে পারে।

সিম রিপ্লেসমেন্ট কাজটি যতটা কঠিন বা ঝামেলার বলে মনে হয় আসলে কিন্তু এটি খুব একটা ঝামেলার নয়। বরং রিপ্লেসমেন্ট নিয়ে আপনি যত বেশি দেরি করবেন ততই বেশি ঝামেলায় জড়িয়ে যাবেন। যদি আপনি মনে করেন আপনার সিমের রিপ্লেসমেন্ট জরুরি, দ্রুতই করে ফেলুন।  

news24bd.tv/আলী