ইলিশে সয়লাব চাঁদপুরের বাজার
ইলিশে সয়লাব চাঁদপুরের বাজার

সংগৃহীত ছবি

ইলিশে সয়লাব চাঁদপুরের বাজার

অনলাইন ডেস্ক

ইলিশকে ঘিরে প্রায় একশ’ বছর আগে চাঁদপুরের ডাকাতিয়া নদীর পাড়ে গড়ে ওঠে বিশাল হাট। সে হাট চাঁদপুর মাছঘাট হিসেবে পরিচিত। অবস্থিত চাঁদপুর বড় স্টেশনে। এই হাটে গিয়ে দেখা যায়, ক্রেতা-বিক্রেতা-আড়তদার সবাই ব্যস্ত সময় পার করছেন।

মানুষের এ কোলাহলময় হাটে কেনাবেচার বিচিত্র লীলা চলেছে। হাজার হাজার মানুষের উপস্থিতিতে তিল ধরার ঠাঁই নেই। কেউ ব্যস্ত মাছ ট্রাকে তোলায়, কেউ কেনায়, কেউবা বিক্রি নিয়ে ব্যস্ত।

দূর-দূরান্ত থেকে হাটে এসে ভিড় জমিয়েছে নানা পেশার মানুষ।

আশপাশের জেলা ও দেশের বিভিন্ন প্রান্ত থেকেও অনেকেই এখানে এসেছেন। রাজধানী ঢাকা থেকে পরিবার, বন্ধুদের নিয়ে ঘুরতে এসেছেন অনেকে। উদ্দেশ্য একটাই, সেটা হচ্ছে চাঁদপুরের রূপালি ইলিশ খাওয়া আর ফেরার সময় সঙ্গে নিয়ে যাওয়া।

সুরিদ নামে এক ক্রেতা সংবাদ মাধ্যমকে জানান, তিনি ঢাকা থেকে পরিবার নিয়ে এসেছেন। অনেকদিন থেকে চাঁদপুরের ইলিশের গল্প শুনছেন। অবশেষে চলে আসেন এবং তার ভালো লাগে। তিনি এই বাজার থেকে ২১ হাজার টাকার ইলিশ কিনেছেন বলে জানান।  

ইমরান নামে একজন ক্রেতা বলেন, ‌‘বিভিন্ন সাইজের মাছের দাম বিভিন্ন রকম। বড় সাইজের মাছ, অর্থাৎ দুই কেজির উপরের মাছ প্রতি কেজিতে ১৮০০ থেকে ২২০০ টাকার মধ্যে বিক্রি হয়। এক কেজি কিংবা দেড় কেজির ইলিশ ১৩০০ থেকে ১৫০০ টাকা কেজিতে বিক্রি হয়। আর ছোট সাইজের মাছের দাম আরও কম।

রফিকুল ইসলাম নামে এক আড়ৎদার বলেন, চলমান বাজারে মাছের দাম বেশিও না আবার কমও না। এক কেজি কিংবা ১২০০ গ্রাম মাছের দাম ছিল ১৬০০ থেকে ১৭০০ টাকা। এখন দাম চলছে ১৩০০ থেকে সাড়ে ১৩শ’ টাকা। আর চাঁদপুরের আসল ইলিশ ২ কেজির টা হলে কেজি প্রতি ১৮শ’ থেকে ২ হাজার টাকায় বিক্রি হয়।

news24bd.tv/ইস্রাফিল