গোপন তথ্য ফাঁসকারী স্নোডেনকে নাগরিকত্ব দিল রাশিয়া
গোপন তথ্য ফাঁসকারী স্নোডেনকে নাগরিকত্ব দিল রাশিয়া

সংগৃহীত ছবি

গোপন তথ্য ফাঁসকারী স্নোডেনকে নাগরিকত্ব দিল রাশিয়া

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ইতিহাসে গোপন তথ্য ফাঁস করা এডওয়ার্ড স্নোডেনকে নাগরিকত্ব দিল রাশিয়া। সোমবার এক আদেশে (ডিক্রি) স্বাক্ষর করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  

এর মধ্য দিয়ে ১০ বছরের নির্বাসিত জীবন যাপনের পর এ নাগরিকত্ব পেলেন স্নোডেন। সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্যা জানানো হয়েছে।

২০১৩ সালে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা এজেন্সির (এনএসএ) অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক নজরদারি কার্যক্রমের ফাইল ফাঁস করেন স্নোডেন। এই ঘটনার পর যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে যান তিনি। তাকে মস্কোতে নির্বাসিত জীবন যাপন করতে হয়েছে।

স্নোডেন একসময় গোয়েন্দা সংস্থা সিআইএ ও এনএসএ’র সঙ্গে ঠিকাদার হিসেবে কাজ করতেন।

তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে অসাধারণ দক্ষতার অধিকারী স্নোডেন এনএসএর গোয়েন্দা নজরদারি কর্মসূচির বেআইনি কার্যকলাপ ধরে ফেলেন, নিজের কম্পিউটারে গোপনে কপি করে নেন এনএসএর বিপুল পরিমাণ তথ্য।  

স্নোডেন ওই সময় যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে আমেরিকান নিরাপত্তা ঠিকাদারি প্রতিষ্ঠান বাজ অ্যালান হ্যামিল্টনের কর্মী হিসেবে কাজ করতেন। প্রতিষ্ঠানটি ছিল এনএসএর ঠিকাদার। এনএসএর ‘টপ সিক্রেট’ শ্রেণির বিপুল পরিমাণ তথ্যের ভান্ডার সংবাদমাধ্যম গার্ডিয়ানের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেন স্নোডেন। সেই তথ্য ফাঁস হওয়ায় তাকে ছাড়তে হয় দেশ। সরকার তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে মামলা করে। রাজনীতিক ও ক্ষমতাধর ব্যক্তিরা তাকে আখ্যায়িত করেন বিশ্বাসঘাতক, রাষ্ট্রদ্রোহী, এমনকি চোর বলে।  

যদিও এতদিন যুক্তরাষ্ট্র ৩৯ বছর বয়সী স্নোডেনকে গুপ্তচর মামলায় বিচার করতে ফেরত চেয়েছিল।

news24bd.tv/হারুন