জার্মানদের রুখে দিল ইংলিশরা, হাঙ্গেরির বিপক্ষে জয়ে প্লে অফে ইতালি
জার্মানদের রুখে দিল ইংলিশরা, হাঙ্গেরির বিপক্ষে জয়ে প্লে অফে ইতালি

সংগৃহীত ছবি

উয়েফা নেশন্স লিগ:

জার্মানদের রুখে দিল ইংলিশরা, হাঙ্গেরির বিপক্ষে জয়ে প্লে অফে ইতালি

অনলাইন ডেস্ক

উয়েফা নেশন্স লিগের গ্রুপ ৩-এর শেষ ম্যাচে জার্মানির বিপক্ষে প্রত্যাবর্তনের গল্প লিখেছে ইংলিশরা। দুই গোলে পিছিয়ে পড়েও দমে না গিয়ে ঘুরে দাড়িয়ে ম্যাচে লিড নেয় গ্যারেথ সাউথগেটের দল। ম্যাচের শেষ বাঁশি বাজার আগে সেই গোল শোধ দিয়ে জার্মানদের মান বাচায় কাই হাভার্টজ। অপর ম্যাচে হাঙ্গেরির কাছে ২-০ গোলে জয় পেয়েছে ইতালি।

এ জয়ে ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ইতালি। একই সাথে চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল নিশ্চিত করেছে কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়া দলটি।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে সোমবার রাতে উয়েফা নেশন্স লিগের ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়েছে।

ইংলিশ-জার্মানদের ম্যাচটি হয়েছে মূলত দ্বিতীয়ার্ধে।

ম্যাড়ম্যাড়ে প্রথমার্ধের পর জমজমাট ফুটবল উপহার দিয়েছে দুই দল। প্রথমার্ধে দুই দলই পাল্লা দিয়ে লড়াই করলেও গোল পায়নি কোনো দল।

তবে দ্বিতীয়ার্ধে আক্রমণে গতি আনে দু’দলই। জার্মানদের আক্রমণ প্রতিহত করতে গিয়ে ৫২ মিনিটে ভুল করে বসে ইংলিশরা। পেনাল্টি পায় জার্মানরা। সুযোগ লুফে নিয়ে জার্মানদের ম্যাচে এগিয়ে নেন ইল্কে গুন্ডোগান। পিছিয়ে পড়ে আক্রমণে গিয়েছে ইংলিশরাও। তবে গোল আসছিল না উল্টো আরও এক গোল হজম করে বসে সাউথগেটের দল।

২-০ গোলে পিছিয়ে পড়লেও দমে যায়নি ইংলিশরা। খানিক পরও লুক শোওর গোলে ম্যাচে ফেরার আভাস দেয় ইংলিশরা। ম্যাচেও ফিরে তার ৩ মিনিট যেতে না যেতেই। রহিম স্টারলিংয়ের বদলি হিসেবে নেমে ইংলিশদের সমতায় ফেরায় ম্যাশন মাউন্ট। ম্যাচে ফিরে আত্মবিশ্বাস বেড়ে যায় ইংলিশদের। আক্রমণে গিয়ে চাপ বাড়াতে থাকে জার্মানদের। সেই চাপে কেপে যায় জার্মানদুর্গ। ৮৩ মিনিটে জার্মানদের ভুলে পেনাল্টি পায় ইংলিশরা। ইংলিশদের ম্যাচে এগিয়ে নেওয়ার দায়িত্ব নেন অধিনায়ক হ্যারি কেন।

পিছিয়ে পড়ে ভাবান্তর হয় জার্মানদের। আক্রমণে গতে আনে দলটি। সেই আক্রমণে লণ্ডভণ্ড হয়ে যায় ইংলিশরা। জয়ের সুবাস পাওয়া ইংলিশদের হজম করতে হয় একটি গোল। সেই গোলে মান বাচে জার্মানির। আর তাতে ৩-৩ গোলের ড্র’নিয়ে মাঠ ছাড়তে পারে জার্মানরা।

অপর ম্যাচে হাঙ্গেরির কাছে ২-০ গোলে জয় পেয়েছে ইতালি। এ জয়ে ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ইতালি। একই সাথে চ্যাম্পিয়নশিপের প্লে অফ নিশ্চিত।

তিন বিশ্ব চ্যাম্পিয়নের হারিয়ে গ্রুপ থেকে শেষ চারে যাওয়ার আশা জাগিয়েও ব্যর্থ হয়েছে হাঙ্গেরি। দুই নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করেছে তারা। ৬ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তিনে জার্মানি। তিন ড্রয়ে ইংল্যান্ডের পয়েন্ট ৩। ‘এ’ লিগে ওয়েলসের পর কেবল তারাই কোনো জয় পায়নি।

এ ম্যাচে ইতালিকে প্রথমার্ধে এগিয়ে নেন গিয়াকোমো রাসপাডোরি। দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে ফেদেরিকো ডিমারকো আরও এক গোল করলে ২-০ গোলের সহজ জয় পায় ইতালি। তাতে নিশ্চিত হয় প্লে অফের টিকিট।

news24bd.tv/আমিরুল