চোরচক্রের মূলহোতা 'স্পাইডারম্যান' বিল্লাল গ্রেপ্তার 
চোরচক্রের মূলহোতা 'স্পাইডারম্যান' বিল্লাল গ্রেপ্তার 

সংগৃহীত ছবি

চোরচক্রের মূলহোতা 'স্পাইডারম্যান' বিল্লাল গ্রেপ্তার 

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর উত্তরার চোর চক্রের মাঝে বিল্লাল হোসেন ‘স্পাইডারম্যান’ নামে পরিচিত। মাত্র ২২ বছর বয়সের মধ্যে তার চুরির অভিজ্ঞতায় ১০ বছরের। ১২ বছরের বয়সে তাকে চোর চক্রের দলে নেয় সাইফুল গ্যাং। শারীরিক গঠনে ছোট হওয়ায় এবং ভবনের গ্রিল বেয়ে উঠতে পারায় সাইফুল তাকে দিয়ে ঘরের অভ্যন্তরে প্রবেশ করাতো।

এরপর তাকে দিয়ে সেই ঘরের দরজা খুলে চুরি করতো চক্রটি।   

কিন্তু এই কাজে সিদ্ধহস্ত হওয়ার সাথে সাথেই সাইফুলের গ্যাং ছেড়ে নিজেই গ্যাং তৈরি করে বিল্লাল। গত ১০ বছরে এভাবে পাঁচ শতাধিক চুরি করে বিল্লাল।  

জানা গেছে, বিল্লাল সিড়ি ছাড়াই পাঁচ তলা ভবন পর্যন্ত উঠতে পারে।

দেয়াল কিংবা পাইপ বেয়েই সে যেকোনো ভবনের পাঁচতলা পর্যন্ত উঠে যেতে পারে। এ কারণে তাকে স্পাইডারম্যান বিল্লাল বলে পরিচিত সে। মূলত তার টার্গেট বিভিন্ন অফিস। রাতের বেলা অফিসে  যখন লোকজন থাকে না তখন গিয়ে ল্যাপটপ চুরি করতো সে।

অবশেষে ময়মনসিংহ থেকে মোঃ বিল্লাল হোসেন (২২) ও মোঃ নুরুল্লাহ রাকিব (২০) নামের দুই চোরকে গ্রেপ্তার করেছে পুলিশ। এসময় তাদের কাছ থেকে চুরিকৃত বিভিন্ন মালামাল এবং চুরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।  গ্রেপ্তার বিল্লাল ময়মনসিংহ জেলার পাগলা থানার শামসুল হকের ছেলে এবং রাকিব ফেনী জেলার সোনাগাজী থানার নুর নবীর ছেলে।  

গত ২৩ সেপ্টেম্বর উত্তরা ৩নং সেক্টরের নভোএয়ারের ফ্লাইট অপারেশন অফিসে চুরি হয়। এ ঘটনায়  ময়মনসিংহ থেকে গ্রেপ্তার করা হয় বিল্লালকে। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে টঙ্গী থেকে গ্রেপ্তার করা হয় রাকিবকে। এসময় তাদের কাছ থেকে ওই অফিস থেকে চুরি করা একটি ল্যাপটপ এবং গ্রিল ভাঙার যন্ত্র উদ্ধার করা হয়।  

উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, স্পাইডারম্যান বিল্লালের সাথে জড়িতদের ধরতে অভিযান চলছে। সেই সাথে এই চক্রে আর কারা জড়িত আছে তাদের বিষয়েও আমরা খোঁজ নিচ্ছি।

news24bd.tv/আলী