জিরাফ-সিংহসহ ১৩ প্রজাতির প্রাণী আসছে চট্টগ্রাম চিড়িয়াখানায়

সংগৃহীত ছবি

জিরাফ-সিংহসহ ১৩ প্রজাতির প্রাণী আসছে চট্টগ্রাম চিড়িয়াখানায়

শেখ জায়েদ, চট্টগ্রাম

আয়তন বাড়ানো হচ্ছে চট্টগ্রাম চিড়িয়াখানার। জিরাফ, সিংহসহ নতুন ১৩ প্রজাতির প্রাণী নিয়ে আসা হচ্ছে এই চিড়িয়াখানায়। গত কয়েক বছর ধরে বাঘ, হরিণ, অজগরসহ বিভিন্ন পশু পাখির বংশবৃদ্ধি হয় এখানে। চট্টগ্রামের জেলা প্রশাসক মমিনুর রহমান জানান, বর্তমান চিড়িয়াখানাটি বড় করার পাশপাশি জঙ্গল সলিমপুর এলাকায় স্থাপন করা হবে একটি নাইট সাফারি পার্ক।

যেটি এই চিড়িয়াখানারই বর্ধিতাংশ হিসেবে পরিচালিত হবে।  

মাত্র ১০ একর জায়গার ওপর চট্টগ্রাম চিড়িয়াখানা। পরিপাটি এ বিনোদন কেন্দ্রটি ইতোমধ্যেই সারাদেশের মধ্যে আলাদা সুনাম কুড়িয়েছে। চিড়িয়াখানাটিতে প্রাণিকূলের বংশ বিস্তার হয়েছে উল্লেখযোগ্য হারে।

বাঘ, হরিণ, অজগর, বিভিন্ন পাখিদের ঘরে এসেছে নতুন অতিথি। ফলে গোটা চিড়িয়াখানাতেই এখন শাবকদের রাজত্ব।

চট্টগ্রামের জেলা প্রশাসক মমিনুর রহমান জানান, এই চিড়িয়াখানার জন্য সংগ্রহ করা হয়েছে ২৩টি নতুন প্রাণী। এছাড়া জিরাফ, সিংহ, ক্যাঙ্গারুসহ ১৩ প্রজাতির প্রাণী কেনা হচ্ছে। বোড়ানো হচ্ছে আয়তন। এছাড়া জঙ্গল সলিমপুর এলাকায় এই চিড়িয়াখানার বর্ধিতাংশ হিসেবে স্থাপন করা হবে সিঙ্গাপুর নাইট সাফারি পার্ক।

সাফারি পার্ক ও নাইট সাফারি পার্কের জন্য নির্ধারিত স্থান ইতোমধ্যেই সরকারের উচ্চ পর‌্যায়ের প্রতিনিধিদল পরিদর্শন করেছে। পরিকল্পনা ও নকশা প্রণয়নের কাজ চলমান। প্রকল্পটি বাস্তবায়ন হলে চট্টগ্রামের পর্যটন খাতে নতুনত্ব আসবে বলেও মনে করেন জেলা প্রশাসক।  

news24bd.tv/ইস্রাফিল