মোরাতার গোলে স্বপ্নভঙ্গ পর্তুগালের
মোরাতার গোলে স্বপ্নভঙ্গ পর্তুগালের

সংগৃহীত ছবি

উয়েফা নেশনস লিগ 

মোরাতার গোলে স্বপ্নভঙ্গ পর্তুগালের

অনলাইন ডেস্ক

সেমিফাইনালে উঠতে গেলে জয়ের বিকল্প কোনো পথ খোলা ছিল না স্পেনের সামনে। পর্তুগালের জন্য সমীকরণ ছিল একটু সোজা। স্রেফ ড্র করলেই চলত তাদের। রোনালদোরা ছিল সে পথেই।

ম্যাচের ৮৭ মিনিট পর্যন্ত স্পেনকে আটকে রাখে পর্তুগাল। কিন্তু পুরো ম্যাচে ফ্লপ আলভারো মোরাতা জ্বলে উঠলেন এরপরেই। করলেন গোল। সঙ্গে দলকে তুললেন উয়েফা নেশনস লিগের সেমিফাইনালে।

যেখানে আগে থেকেই অবস্থান করছে নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া এবং ইতালি।

লিগ এ’র গ্রুপ-২ এর গুরুত্বপূর্ণ এই ম্যাচে পর্তুগালের মাঠ ব্রাগা মিউনিসিপাল স্টেডিয়ামে শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ নিয়ে নেয় স্পেন। তবে দলটির শুরুর একাদশে থাকা ফরোয়ার্ডরা সুবিধা করতে পারছিলেন না। উল্টো পাল্টা আক্রমণ থেকে স্বাগতিকরাই ভীতি ছড়াচ্ছিল স্পেনের মনে।

ম্যাচের প্রথমার্ধে স্পেন গোলমুখে রাখতে পারেনি কোনো শট। তবে বার্সেলোনার তিন মিডফিল্ডার সের্হিও বুসকেটস, পেদ্রো, গাভিরা বদলি হয়ে মাঠে নামতেই যেন প্রাণ পায় দলটির আক্রমণভাগ। তাদের মাঠে আসায় পর্তুগাল পড়ে চাপে। যদিও আসছিল না গোল। একটা সময় তো মনে হচ্ছিল, ড্র করে ঘরের মাঠে উৎসব করবেন রোনালদোরা।

সে সময় পর্তুগিজ সমর্থকদের বুকে শেল বেঁধান মোরাতা। ৮৮ মিনিটে মাঝমাঠে রদ্রিগো বল দেন ডান প্রান্তে এগোতে থাকা রাইটব্যাক দানি কারভাহালকে। রিয়ালের এই ফুলব্যাক দারুণ এক ক্রসে দূরের পোস্টে থাকা নিকো উইলিয়ামসকে খুঁজে নেন। এরপর উইলিয়ামস সেই বল বাড়ান ফাঁকায় দাঁড়িয়ে থাকা মোরাতাকে। সামনে কেউ নেই, মোরাতা তাই আলতো ছোঁয়ায় আনন্দের উপলক্ষ এনে দেন স্পেনকে।

মোরাতার ওই গোলের পর পর্তুগাল সমতায় ফেরার চেষ্টা করেছিল বটে, তবে স্পেনের রক্ষণ দুর্গ সামলে গোলরক্ষক পর্যন্ত আর পৌঁছানো হয়নি তাদের। ফলে ১-০ গোলের জয়ে শেষ হাসি হাসে স্পেন।

একই রাতে এই গ্রুপের আরেক ম্যাচে জয় পেয়েছে সুইজারল্যান্ড। ঘরের মাঠ কাইবুন পার্কে চেক রিপাবলিককে ২-১ গোলে হারায় সুইসরা। এবারের নেশনস লিগে আগের দেখায় সুইজারল্যান্ডকে একই ব্যবধানে হারিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল চেকরা। তবে এরপর টানা পাঁচ হারে লিগ বি’তে অবনমিত হয়ে গেল দলটি।

news24bd.tv/সাব্বির