৪৫০ বছর আগেই রানির মৃত্যুর ভবিষ্যদ্বাণী করেছিলেন নস্ত্রাদামুস!
৪৫০ বছর আগেই রানির মৃত্যুর ভবিষ্যদ্বাণী করেছিলেন নস্ত্রাদামুস!

সংগৃহীত ছবি

৪৫০ বছর আগেই রানির মৃত্যুর ভবিষ্যদ্বাণী করেছিলেন নস্ত্রাদামুস!

অনলাইন ডেস্ক

গত ৮ সেপ্টেম্বর মারা গেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তবে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু নিয়ে ৪৫০ বছর আগেই ভবিষ্যদ্বাণী করে গেছেন ষোড়শ শতকের পৃথিবী বিখ্যাত ফরাসি ভবিষ্যদ্বক্তা নস্ত্রাদামুস। ডেইলি মেইলের এক খবরে জানা যায়, নস্ত্রাদামুস ভবিষ্যদ্বানী করেছিলেন ২০২২ সালে ৯৬ বছর বয়সে ব্রিটেনের রানি মারা যাবেন।

এর আগে নস্ত্রাদামুসের লন্ডনের গ্রেট ফায়ার, হিটলারের ক্ষমতায় উত্থান এবং ইউরোপ যুদ্ধের ভবিষ্যদ্বাণী সত্য বলে প্রশংসিত হয়।

রানির মৃত্যুর পর তার ভবিষ্যদ্বাণী মিলে যাওয়ায় এবার গণহারে বিক্রি হওয়া শুরু হয়েছে তার ভবিষ্যদ্বাণীর ওপর ভিত্তি করে লেখা একটি বই। রানি দ্বিতীয় এলিজাবেথ ছাড়াও প্রিন্স চার্লসের ক্ষমতাচ্যুতি ও প্রিন্স হ্যারির রাজসিংহাসনে বসা নিয়েও ভবিষ্যদ্বাণী করা হয়েছে ২০০৫ সালে প্রকাশিত এই বইটিতে।

ফক্স বিজনেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৭ সেপ্টেম্বর থেকে মারিয়ো রিডিংয়ের লেখা ‘নস্ট্রাদামুস: দ্য কমপ্লিট প্রোফেসিস ফর দ্য ফিউচার’ নামের বইটির ৮ হাজার কপি বিক্রি হয়েছে। এর জেরে ওই সপ্তাহের বেস্টসেলারের তালিকায় শীর্ষে উঠে আসে এই বই।

মূলত, ‘লে প্রফেটিস’ নামের একটি বইয়ে কাব্যিকভাবে নানা ভবিষ্যদ্বাণী করেছিলেন ষোড়শো শতকের দার্শনিক নস্ট্রাদামুস, তারই ব্যাখ্যা করেছেন রিডিং।

বলা হয়েছে, নস্ট্রাদামুসের বইয়ের একটি কবিতায় লেখা ছিল, ২২, ৯৬ বছর বয়সের কাছাকাছি সময়ে ব্রিটিশ রানি মারা যাবেন। কাকতালীয়ভাবে, ওই ভবিষ্যদ্বাণীর মতো ৯৬ বছর বয়সেই মৃত্যু হয়েছে রানি দ্বিতীয় এলিজাবেথের। ২২ সংখ্যাটি তার মৃত্যুর তারিখের ভবিষ্যদ্বাণী বলে মনে করা হচ্ছে। রানির মৃত্যুর আগে রিডিংয়ের বইয়ের মাত্র পাঁচটি কপি বিক্রি হয়েছিল। তবে তার মৃত্যুর পর উল্টো চিত্র দেখা যাচ্ছে।

একই দার্শনিকের ভবিষ্যদ্বাণীর ব্যাখ্যা করে লেখক মারিও রিডিংয়ের দাবি, রাজা তৃতীয় চার্লসের পর অপ্রত্যাশিত একজন ব্রিটেনের সিংহাসনে বসবেন। সে হিসেবে প্রিন্স হ্যারি যিনি মেগান মর্কেলকে বিয়ে করে রাজপরিবার ত্যাগ করেছেন তিনিই হতে পারেন ভবিষ্যত রাজা এমন ধারণা লেখক মারিওর।

news24bd.tv/আলী