নর্ডস্ট্রিম ১ ও ২ পাইপলাইন রুশ হামলায় ক্ষতিগ্রস্ত, দাবি ইউক্রেনের  

সংগৃহীত ছবি

নর্ডস্ট্রিম ১ ও ২ পাইপলাইন রুশ হামলায় ক্ষতিগ্রস্ত, দাবি ইউক্রেনের  

 নিবিড় আমীন

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান দুটি লাইন নর্ডস্ট্রিম-১ ও নর্ডস্ট্রিম-২ ক্ষতিগ্রস্থ হয়েছে। যাকে রুশ সন্ত্রাসী হামলা বলে দাবি করেছে ইউক্রেন। গ্যাসের পাইপলাইন ছিদ্র হওয়ায় আগে পানির নিচে বেশ কয়েকটি বিস্ফোরণ হয়েছে বলে জানিয়েছেন সিসমোলোজিস্টরা। এদিকে, রুশ দখলকৃত ভূখণ্ডে চারটি বিতর্কিত গণভোট শেষে নিজেদের বিজয়ী দাবি করেছে রাশিয়া।

এরইমধ্যে দেশটির সাবেক প্রেসিডেন্ট বলেছেন, আত্মরক্ষামূলক পরিস্থিতিতে পরমাণু অস্ত্র ব্যাবহার করবে মস্কো।

ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধের মধ্যে আবারও এলো চাঞ্চল্যকর খবর। ক্ষতিগ্রস্থ হয়েছে রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান দুটি লাইন নর্ডস্ট্রিম-১ ও নর্ডস্ট্রিম-২। ডেনমার্ক উপকূলের বাল্টিক সাগরে ঘটা এ ঘটনা ইউরোপের জন্য বড় আগ্রাসী কর্মকাণ্ড বলছে ইউক্রেন।

শীত শুরুর আগেই মহাদেশটিতে আতঙ্ক তৈরি করতে চাইছে বলে মন্তব্য করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিয়াখালো পদোলক।  

বিশেষজ্ঞরা বলছেন, গ্যাসের পাইপলাইন ছিদ্র হওয়ায় আগে পানির নিচে যে কয়েকটি বিস্ফোরণ হয়েছে তাতে কোনো সন্দেহ নেই।

তারা বলছেন, একটি যদি হতো তাহলে দুর্ঘটনা হিসেবে মেনে নেয়া যেত। কিন্তু যদি একইসময়ে তিনটিতে লিকেজ দেখা যায়, তাহলে এটা খুব সম্ভবত নাশকতাই।

এদিকে, ইউক্রেনের চারটি অঞ্চলে অনুষ্ঠিত গণভোটে সেসব অঞ্চলের জনগণ রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার প্রতি অকুণ্ঠ সমর্থন ঘোষণা করেছেন বলে নির্বাচনের ফলাফলে ঘোষণা করেছে রাশিয়া।

বর্তমান থমথমে পরিস্থিতিতে সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের মন্তব্যে আরও উপচে পড়েছে উত্তেজনার পারদ। মঙ্গলবার তিনি বলেছেন, পারমাণবিক অস্ত্র দিয়ে আত্মরক্ষার অধিকার রয়েছে রাশিয়ার। আত্মরক্ষামূলক পরিস্থিতিতে পরমাণু অস্ত্র ব্যবহারের ঘোষণা কোনো ধাপ্পাবাজি নয়।

news24bd.tv/রিমু