২০৯ কিমি গতিতে আঘাত হানবে ‘ইয়ান’
২০৯ কিমি গতিতে আঘাত হানবে ‘ইয়ান’

সংগৃহীত ছবি

২০৯ কিমি গতিতে আঘাত হানবে ‘ইয়ান’

অনলাইন ডেস্ক

মেক্সিকো উপকূলে শক্তি সঞ্চয় করে ক্যাটাগরি-৩ ঝড়ে রূপ নেওয়া হারিকেন ‘আইয়ান’ কিউবা উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে। কিউবায় তাণ্ডব চালিয়ে সামুদ্রিক ঝড়টির গতিপথ থাকবে ফ্লোরিডা উপকূল। স্থানীয় সময় বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে ঘণ্টায় ২০৯ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে হারিকেনটি। এতে অনেক এলাকা দুই ফিট পর্যন্ত পানিতে তলিয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

উপকূলীয় অঞ্চলের বাসিন্দাদের নিরাপদে সরে যেতে বলেছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাতে তীব্র গতিতে কিউবার পশ্চিমাঞ্চলে আঘাত হানে হারিকেন ইয়ান। ক্যাটাগরি তিনে রূপান্তরিত হয়ে ঘণ্টায় ১২৫ কিলোমিটার বেগে আঘাত হানে ইয়ান। এর ফলে ভারি বৃষ্টিপাত ও প্রবল ঝোড়ো হাওয়া বয়ে যায় ওই অঞ্চল দিয়ে।

এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

কিউবার পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী এ হারিকেনটি। মার্কিন আবহাওয়া দফতর জানায়, স্থানীয় সময় বুধবার সকালে ঘণ্টায় ২০৯ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে ইয়ান। অনেক এলাকা দুই ফিট পর্যন্ত পানিতে তলিয়ে যেতে পারে বলেও পূর্বাভাস দেয়া হয়েছে।  

হারিকেন ইয়ান মোকাবিলায় এরই মধ্যে সব ধরনের ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন। বাতিল করা হয়েছে সব ফ্লাইট। বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। ইয়ানের কারণে বিদ্যুৎ বিপর্যয় হতে পারে বলে আগে থেকেই সতর্ক করেছে স্থানীয় প্রশাসন।  

এদিকে ইয়ান মোকাবিলায় ফ্লোরিডা সরকারকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। অঙ্গরাজ্যটির তিনজন মেয়রের সঙ্গে বিষয়টি নিয়ে ফোনে কথাও বলেছেন তিনি।  

বলা হচ্ছে, হারিকেন ইয়ান যে অঞ্চলটিতে সরাসরি আঘাত হানবে তার নাম টামপা। ১০০ বছর আগে ঠিক এই জায়গাতেই একটি হারিকেনের আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছিল।

news24bd.tv/আলী