জেএমবির সঙ্গে সম্পর্কের অভিযোগে ইসলামপন্থী পিএফআইকে নিষিদ্ধ করল ভারত
জেএমবির সঙ্গে সম্পর্কের অভিযোগে ইসলামপন্থী পিএফআইকে নিষিদ্ধ করল ভারত

সংগৃহীত ছবি

জেএমবির সঙ্গে সম্পর্কের অভিযোগে ইসলামপন্থী পিএফআইকে নিষিদ্ধ করল ভারত

অনলাইন ডেস্ক

ইসলামপন্থী গোষ্ঠী পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই) এবং এর সহযোগীদেরকে সন্ত্রাসবাদের সাথে জড়িত থাকার অভিযোগে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে ভারত। বুধবার এএফপির প্রকাশিত নোটিশে বলা হয়েছে এমনটিই। এছাড়াও দেশব্যাপী ক্র্যাকডাউন পরিচালনা করে গ্রেপ্তার করা হয়েছে সংগঠনের শতাধিক ব্যক্তিকে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, পিএফআই জঙ্গি গোষ্ঠী যেমন স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অফ ইন্ডিয়া (সিমি), জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) এবং আইএসআইএস-এর সাথে সম্পর্কযুক্ত।

মঙ্গলবার দেশব্যাপী ক্র্যাকডাউনে ২০০ টিরও বেশি পিএফআই সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। এছাড়াও গত সপ্তাহে একই ধরনের ক্র্যাকডাউনের ফলে পিএফআই-এর সাথে যুক্ত ১০০ জনেরও বেশি লোককে আটক করা হয়।

সরকারী বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘পিএফআই এবং এর সহযোগীরা বেআইনি কার্যকলাপে লিপ্ত হচ্ছে, যা দেশের অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং নিরাপত্তার জন্য ক্ষতিকর। দেশের  শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত করার জন্য জঙ্গিবাদকে সমর্থন করার সম্ভাবনা রয়েছে এই গোষ্ঠীর।

এতে আরও বলা হয়েছে, ইসলামপন্থী গোষ্ঠী এবং এর সহযোগীরা নিরাপত্তার অনুভূতি প্রচার করে একটি সম্প্রদায়ের উগ্রপন্থা বাড়াতে গোপনে কাজ করছে। এই সংগঠনটি একজন কলেজের অধ্যাপকের অঙ্গ-প্রত্যঙ্গ কেটে ফেলা, অন্যান্য ধর্মের অনুসারী ও সংগঠনগুলির সাথে যুক্ত ব্যক্তিদের হত্যা, বিশিষ্ট ব্যক্তি এবং স্থানগুলিকে লক্ষ্য করে বিস্ফোরক ঘটানো এবং সরকারী সম্পত্তির ধ্বংস করার সাথে জড়িত।

news24bd.tv/আমিরুল